পহেলা রমজান থেকে বন্ধ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়

|

পহেলা রমজান থেকেই পুরো মাস জুড়ে দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার (১০ মার্চ) এক অভিভাবকের রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতির কে এম কামরুল কাদের ও খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসাথে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখা সংক্রান্ত প্রজ্ঞাপন স্থগিত করা হয়। পাশাপাশি স্কুল খোলা রাখার সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না জানতে চেয়ে রুলও জারি করেছেন উচ্চ আদালত।

রিটকারী আইনজীবী মাহমুদা খানম জানান, রমজানে যানজট নিরসন ও শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে আদালত এ আদেশ দিয়েছেন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি গণশিক্ষা অধিদফতর প্রাথমিক বিদ্যালয় ১০ দিন খোলা রাখার বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। একইদিন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরও ১৫ দিন স্কুল খোলা রাখার বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। এছাড়া, গত ৫ মার্চ মাদরাসার ছুটির তালিকা সংশোধনের সম্মতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। একইদিন মাদরাসার শ্রেণি কার্যক্রম ৭ মার্চ থেকে আগামী ২১ মার্চ পর্যন্ত চলবে বলে জানায় মাদরাসা শিক্ষা অধিদফতর।

উল্লেখ্য, করোনা মহামারীর পর শিক্ষার ঘাটতি পূরণে ২০২১ ও ২০২২ সালে রমজানের অধিকাংশ সময় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা ছিল। এছাড়া, ২০২৩ সালে রমজানের প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় খোলা থাকে। তবে মাধ্যমিক বিদ্যালয় পুরো রমজান মাস জুড়ে বন্ধ থাকে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply