‘ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- সবকিছুতে সৌম্যের কাছে শতভাগ চাই’

|

ছবি: সংগৃহীত

ওয়ানডেতে বাংলাদেশ ধারাবাহিক পারফরম্যান্স করলেও সাম্প্রতিক সময়ে খুব বেশি ছন্দে নেই টাইগাররা। সবশেষ আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ হেরেছে বাংলাদেশ। সেসব স্মৃতি ভুলে এবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় পেতে উন্মুখ নাজমুল হোসেন শান্তর দল। সৌম্য সরকারের কাছে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- ৩ বিভাগেই শতভাগ চেয়েছেন অধিনায়ক শান্ত।

গত বছর ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে লম্বা সময় পর জাতীয় দলে ফিরেছিলেন সৌম্য। সেই সিরিজটি অবশ্য ভালো যায়নি তার। একটি ম্যাচে ব্যাটিংই করতে পারেননি, আরেকটি ম্যাচে করেন শূন্য রান। গত বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরেও দলের অংশ ছিলেন সৌম্য। সেই সফরে অবশ্য একটি ডাক মারলেও আরেকটি ইনিংসে অসাধারণ এক সেঞ্চুরি হাঁকান তিনি। আরেকটি ম্যাচে দলের ৯ উইকেটের জয়ে সৌম্য অপরাজিত ছিলেন চার রানে।

চট্টগ্রামের মাঠে প্রথম ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে আসেন দলীয় অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এ সময়ে সৌম্যকে নিয়ে বলতে গিয়ে শান্ত বলেন, ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- সবকিছুতে ওর কাছে শতভাগ চাই। শেষ সিরিজে সে অনেকদিন পর ফিরে আসলো, তিনটা ম্যাচে। তিনটা ম্যাচই খেলেছে। এর মধ্যে একটা বড় ইনিংসও ছিল। অবশ্যই ধারাবাহিকতার প্রয়োজন আছে। সব ব্যাটারেরই আছে। আলাদাভাবে সৌম্যের একার প্রয়োজন আছে সেটা বলবো না। প্রত্যেক ব্যাটারের এই জায়গায় উন্নতির দরকার আছে।

শান্ত আরও যোগ করে বলেন, সৌম্য নিজে সেটা নিয়ে কাজ করছে। প্রত্যেক ব্যাটারই কাজ করছে। শেষ ইনিংসের কথা যদি বলি, ওরকম একটা সময়ে, ওরকম একটা কন্ডিশনে এমন একটা ইনিংস খেলা আমাদের দলের জন্য বড় ব্যাপার। আশা করি, এই সিরিজে ও যদি সুযোগ পায়, তাহলে যেখানে ব্যাটিং করার সেখানে থেকে দলের জন্য বড় কিছু করবে।

আগামীকাল লিটন দাসকে কোন পজিশনে ব্যাটিং করতে দেখা যাবে, তা নিয়ে কিছুটা প্রশ্ন আছে। সর্বশেষ ওয়ানডে ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে এনামুল হক বিজয় ও সৌম্য সরকারকে ওপেনিংয়ে দেখা গেছে। তিনে শান্ত, চারে লিটন। ব্যাটিং অর্ডার ছিল এভাবে সাজানো। লিটনের প্রসঙ্গ আসতে শান্ত বলেন, কাল যখন ব্যাটিং নামবে তখনই জানতে পারবেন। পুরোটাই দলের পরিকল্পনা। দলের জন্য যার যেখানে প্রয়োজন হবে সেটাই করা হবে। কিন্তু এখন এটা বলতে চাইছি না।

দল হিসেবে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নতুন অধিনায়কের কণ্ঠে। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ২-১ এ হেরে ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ। ব্যাটিং অর্ডার কেমন হবে, তা নিয়ে কিছু প্রশ্ন আছে। দলে নেই অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিব না থাকার ফলে কিছুটা পরিকল্পনার অদল-বদল করতে হয়। শান্ত বলেন, গত সিরিজ আমরা যখন নিউজিল্যান্ডের সঙ্গে খেললাম তখন খুব একটা বদল হয়নি। সাকিব ভাই নাই, সমন্বয়ে তো একটু এদিক-সেদিক হয় অনেক সময়। উনি থাকলে দলটা করা আমাদের জন্য সহজ হয়। ওটা মাথায় রেখেই আমাদের ব্যাটিং অর্ডারটা সাজাবো। আমাদের দলের জন্য যেটা ভালো হবে ওটাই করার চেষ্টা করবো। ব্যাটিং অর্ডার আশা করছি থিতু থাকবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply