‘ইন্ডিয়া’ জোট কখনোই ক্ষমতায় আসবে না, সিএএ বাতিলও হবে না: অমিত শাহ

|

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন দেশটির নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ফিরিয়ে নেওয়া হবে না এবং এটি অসাংবিধানিক বলে বিরোধীদের তোলা দাবি খারিজ করে দেওয়া হবে। বৃহস্পতিবার (১৪ মার্চ) তিনি এ কথা বলেন। এছাড়া তিনি স্পষ্ট করে বলেছেন, আইনটি সংবিধানের ১৪ ধারা লঙ্ঘন করে না এবং এনআরসি আর সিএএ দুটো আলাদা ইস্যু। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) কে দেয়া একটি সাক্ষাত্কারে তিনি বলেন, আমাদের দেশে ভারতীয় নাগরিকত্ব নিশ্চিত করার ব্যাপারটি আমাদের সার্বভৌম অধিকার। আমরা এটির সাথে কখনই আপস করব না এবং সিএএ কখনই ফিরিয়ে নেওয়া হবে না।

‘সিএএ অসাংবিধানিক’- বিরোধীদের এ দাবিকে খারিজ করে অমিত শাহ বলেছেন, এই আইনটি ১৪ ধারা লঙ্ঘন করে না, তা বারবার বলা হচ্ছে। তবুও তারা বোঝার চেষ্টা করছে না।

ইন্ডিয়া জোট ক্ষমতায় আসবে না বলেও মন্তব্য করেন অমিত শাহ। বলেন, যেহেতু তারা ক্ষমতাতেই আসবে না, তাই আইনটি বাতিলেরও প্রশ্ন ওঠে না।

এদিকে, ইসলামী দল এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি সিএএকে ‘মুসলিম বিরোধী’ বলে অভিহিত করেছেন। তারও জবাব দিয়েছেন অমিত শাহ। বলেছেন, যুক্তিহীন কথা বলছেন ওয়াইসি। পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশকে ‘ইসলামিক রাষ্ট্র’ উল্লেখ করে তিনি বলেন, এই তিন দেশে মুসলমানদের ওপর ধর্মীয় নিপীড়ন হতে পারে না।

উল্লেখ্য, আসাম এবং উত্তর পূর্বাঞ্চলে সিএএ দ্রুতই কার্যকর করা হবে বলে শোনা যাচ্ছে। সামনেই দেশটির জাতীয় নির্বাচন। তফসিল ঘোষণা করার আগেই এটি কার্যকর করার পদক্ষেপ নিতে পারে বর্তমান সরকার।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply