আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর গোলাম আরিফের মৃত্যু

|

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু মারা গেছেন। আজ শুক্রবার (১৫ মার্চ) সকাল ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত প্রসিকিউটর অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী। তার জানাজা ও দাফনের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। বার্ধক্য ও ঠাণ্ডাজনিত কারণে তিনি মারা গেছেন বলে জানা যায়।

গোলাম আরিফ টিপুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি জনাব ওবায়দুল হাসান। মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর হিসেবে ২০১০ সাল থেকে আছেন বীর মুক্তিযোদ্ধা প্রবীণ আইনজীবী গোলাম আরিফ টিপু। এরপর তিনি অসুস্থ হয়ে হাসপাতালে থাকায় চিফ প্রসিকিউটরের পক্ষে সই-স্বাক্ষর করার দায়িত্ব দেয়া হয় অপর প্রসিকিউটর সৈয়দ হায়দার আলীকে।

গোলাম আরিফ টিপু একজন ভাষা সৈনিক। ১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলন মূলত তার নেতৃত্বে সংগঠিত হয়। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply