শ্রমিক থেকে ‘লটারি কিং’, কে এই সান্টিয়াগো মার্টিন?

|

ভারতে আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে রাজনৈতিক দলগুলোকে আর্থিক অনুদান দেবার জন্য ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়া’ নির্বাচনী বন্ড ছেড়েছিল। সেই বন্ড নিয়ে সবচেয়ে আলোচিত নাম এখন সান্টিয়াগো মার্টিন। কারণ, রাজনৈতিক দলগুলোকে সবচেয়ে বেশি অর্থ দিয়েছেন তিনি। তবে প্রশ্ন হচ্ছে আম্বানি-আদানিদের মতো ধনীরা থাকতে কীভাবে একজন লটারি ব্যবসায়ী এতো অর্থ দিলেন?

ভারতীয় বিভিন্ন গণমাদ্ধমের তথ্য অনুযায়ী, নির্বাচনী বন্ড যারা সবচেয়ে বেশি কিনেছে, সেই তালিকায় সবার উপরে রয়েছে ‘ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস’। প্রায় ১৪শ’ কোটি টাকা মূল্যের নির্বাচনী বন্ড কিনেছে তারা।

মূলত ‘ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস’ সংস্থার মালিক সান্টিয়াগো মার্টিন। তবে প্রশ্ন হচ্ছে, মার্টিনের এই বন্ড ক্রয়ের অর্থ কোন রাজনৈতিক দল পেয়েছে সেটি এখনো জানা যায়নি।

সান্টিয়াগো মার্টিনের আরেক নাম ‘লটারি কিং’। মিয়ানমারের ইয়াঙ্গুনে মার্টিন তার কর্মজীবন শুরু করেন। তবে, সেই সময় ছিলেন সামান্য একজন শ্রমিক।

১৯৮৮ সালে ভারতের তামিলনাড়ুতে ফিরে এসে সান্টিয়াগো মার্টিন শুরু করেন লটারির ব্যবসা। সময়ের সাথে তরতর করে বেড়ে ওঠে তার লটারির ব্যবসা। প্রথমে কর্ণাটক, তারপর কেরালা। এরপর ভারতের অন্যান্য রাজ্য।

তবে, ৯০’স এ শুরু হওয়া ‘ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস প্রাইভেট লিমিটেড’ এর নাম পূর্বে ছিল ‘মার্টিন লটারি এজেন্সিস লিমিটেড’। প্রায় ২শ’ কোটি মার্কিন ডলারেরও বেশি টার্নওভারসহ এই সংস্থাটি ধীরে ধীরে ভারতে সবচেয়ে বড় লটারি ব্যবসায়ীদের মধ্যে অন্যতম হয়ে ওঠে।

শুধু তাই নয়, ভারতের যে সমস্ত রাজ্যে লটারি বিক্রির অনুমতি রয়েছে; সেই সকল রাজ্যের ডিলার ও এজেন্টদের একটি বিশাল নেটওয়ার্ক তৈরি করেছে এই সংস্থা। এছাড়াও রাজ্য সরকার অনুমোদিত পেপার লটারির বিতরণ ও মার্কেটিং দেখে থাকে সান্টিয়াগো মার্টিনের সংস্থা।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply