নাবিকের বার্তা: ‘এক কক্ষে সবাই বন্দি, সারাক্ষণ তাক করে রাখছে অস্ত্র’

|

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো:

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মিকৃত ‘এমভি আব্দুল্লাহ’র ২৩ নাবিককে রাখা হয়েছে একটি কক্ষে। একটি মাত্র ওয়াশরুম তাদের জন্য। দিনরাত ২৪ ঘণ্টা অস্ত্র তাক করে রাখছে— এক নাবিকের পাঠানো বার্তায় এ তথ্য উঠে আসে।

জিম্মি দশার পরিস্থিতি জানিয়ে গত বৃহস্পতিবার (১৪ মার্চ) রাতে পরিবারের কাছে এমন বার্তা পাঠান ওই নাবিক। বার্তার সত্যতা স্বীকার করলেও নিরাপত্তার স্বার্থে পরিচয় গোপন রাখছে পরিবারটি।

পাঠানো বার্তায় ওই নাবিক বলছিলেন, একটা ওয়াশরুম ব্যবহার করি সবাই। বড় বড় ফ্রিগেট আসছে দুইটা একদম। সব ইকুয়েপম্যান্টসহ নিয়ে। বাট ওরা ভয় পায় না এগুলো। কারণ, ওরা আমাদের মাথায় গুলি ধরে রাখে। আমার দিকে বড় বড় মেশিনগান, বড় বড় গান তাক করে রাখছে। এই অবস্থায় ঘুম যা হওয়ার হচ্ছে। যেহেতু জলদস্যুরা আমাদের সাথে খাওয়া-দাওয়া করতেছে, আমাদের পানি ব্যবহার করতেছে। ১৫ দিন পর খাওয়া-দাওয়া যখন আমাদের শেষ হয়ে যাবে, তখন আমরা খুব কষ্টে পড়ে যাব।

এমন পরিস্থিতি জানার পর উদ্বেগ-উৎকন্ঠা আরও বেড়েছে ২৩ নাবিকের পরিবারে। জিম্মি নাবিকদের দ্রুত উদ্ধারে সমন্বিত তৎপরতা আরও বাড়ানোর দাবি স্বজনদের।

তবে, মুক্তিপণ বা দাবিদাওয়া নিয়ে এখনও জলদস্যু বা তৃতীয় কোনো পক্ষ জাহাজ মালিকের সাথে যোগাযোগ করেনি। সরকারি-বেসরকারি সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে বলে দাবি নৌবাণিজ্য দফতরের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন সাব্বির মাহমুদের।

মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে ভারত মহাসাগর হয়ে সংযুক্ত আরব আমিরাতের বন্দরে যাওয়ার পথে গত মঙ্গলবার জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী এই জাহাজ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply