রাখাইনের আরেকটি শহর দখল আরাকান আর্মির

|

আরাকান আর্মি। ফাইল ফটো।

মিয়ানমারের রাখাইন রাজ্যের আরেকটি শহর দখল করেছে আরাকান আর্মি (এএ)। বিদ্রোহী গোষ্ঠীটির সদস্যদের হামলার মুখে রাথিডং শহর ছেড়ে পালিয়েছে দুই শতাধিক সেনা।

সোমবার (১৮ মার্চ) ইরাবতীসহ বিভিন্ন গণমাধ্যম জানায়, ২ সপ্তাহ আগে শহরটি দখলে নিতে হামলা চালায় বিদ্রোহীরা। অবরুদ্ধ করে রাখে পুরো শহর। জান্তা বাহিনীর সাথে তুমুল লড়াই চলতে থাকে আরাকান আর্মির। অবশেষে বিদ্রোহীদের হামলার মুখে শহরটি থেকে পালাতে বাধ্য হয় সৈন্যরা। এতে কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলেও জানানো হয়।

এর আগে, রাখাইন রাজ্যের অধিকাংশ অঞ্চল নিজেদের দখলে নেয় আরাকান আর্মি। রাখাইনে নিজেদের আনুষ্ঠানিক বিজয়ও ঘোষণা করেছে বিদ্রোহী গোষ্ঠীটি।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ নভেম্বর মিয়ানমারের পার্লামেন্টারি নির্বাচনে অং সান সুচির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ৪১২ আসনের মধ্যে ৩৪৬টিতে জয় পায়। কিন্তু অধিবেশন শুরুর প্রাক্কালে তাকে ক্ষমতাচ্যুত করে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী।

২০২১ সালে ১ ফেব্রুয়ারি রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে জান্তা বাহিনী। এরপর থেকে তাদের অত্যাচার ও হামলায় অন্তত সাড়ে চার হাজার বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে অভিযোগ রয়েছে। বন্দী করা হয়েছে ২৫ হাজার মানুষকে। এমন পরিস্থিতিতে জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করে আরাকান আর্মিসহ দেশটির একাধিক গণতন্ত্রপন্থী সংগঠন।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply