৩৭তম বসন্তে সাকিব আল হাসান

|

বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসানের আজ জন্মদিন। ৩৬ বসন্ত পার করে ৩৭তম বসন্তে পা দিলেন টাইগার এই অলরাউন্ডার।

১৯৮৮ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন এই তারকা ক্রিকেটার। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি মাগুরা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

২০০৬ সালে মাত্র ১৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন সাকিব। এরপর থেকে ব্যাট-বলে শাসন করছেন ক্রিকেট বিশ্ব। একের পর এক রেকর্ড ভেঙে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। বিশ্বের সেরা অলরাউন্ডারদের তালিকায় নিজেকে নিয়ে গেছেন সবার ওপরে। সাকিবই প্রথম ক্রিকেটার যিনি তিন ফরম্যাটেই একইসঙ্গে সেরা অলরাউন্ডার হওয়ার কীর্তি গড়েছেন।

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। যদিও সেবার বাংলাদেশ দল ঘরের মাঠে খেললেও ভালো কিছু করতে পারেনি। তবে ২০১৯ বিশ্বকাপে নিজেকে সেরাদের সেরার কাতারে আরও উপরে নিয়ে গেছেন। সেবার যা করেছেন তা রীতিমত অমর ইতিহাস! ব্যাট-বল হাতে এক অন্য সাকিবকে দেখেছে ক্রিকেটবিশ্ব। ব্যাট হাতে গ্রুপ পর্বের নয় ম্যাচে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতেও শিকার করেন ১১টি উইকেট।

ক্রিকেট মাঠে রেকর্ড গড়া সাকিব মাঠের বাইরেও বিতর্কে জড়িয়েছেন অনেকবার। তবে এসবকে কখনও পরোয়া করেন না তিনি। দেশের ক্রিকেটের বাইরেও বিদেশি প্রায় সব লিগেই খেলেছেন এই তারকা। আইপিএল, বিগব্যাশ, এসএলপিএল, সিপিএলসহ বড় বড় ফ্রাঞ্জাইজি লিগে একাধিকবার দেখা গেছে লাল সবুজের এই পোস্টার বয়কে। সেখানেও করেছেন নিজের নামের প্রতি সুবিচার।

এখন পর্যন্ত বাংলাদেশের জার্সি গায়ে টেস্টে ৬৬ ম্যাচে ১২১ ইনিংসে ব্যাট হাতে ৫ সেঞ্চুরিতে করেছেন ৪৪৫৪ রান। পাশাপাশি বল হাতে নিয়েছেন ২৩৩ উইকেট। আর একদিনের ক্রিকেটে ২৪৭ ম্যাচে ২৩৪ ইনিংসে ৯ সেঞ্চুরিতে ৭৫৭০ রান করেছেন সাকিব। আর বল হাতে নিয়েছেন ৩১৭ উইকেট। অন্যদিকে টি-২০ তে ১১৭ ম্যাচে ১১৬ ইনিংসে ২৩৮২ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১৪০টি উইকেট।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply