স্যামসনের দুর্দান্ত ব্যাটিংয়ে লাখনৌকে হারালো রাজস্থান

|

ছবি: সংগৃহীত

এবারের আইপিএলে নিজেদের প্রথম ম্যাচেই জয় তুলে নিয়েছে রাজস্থান রয়্যালস। আগে ব্যাট করতে নেমে দলীয় অধিনায়ক সাঞ্জু স্যামসনের ব্যাটে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৯৩ রানের লড়াকু সংগ্রহ পায় রাজস্থান। লক্ষ্য তাড়ায় লোকেশ রাহুল ও নিকোলাস পুরানের জোড়া অর্ধশতকের পরেও জয় তুলে নিতে পারেনি লাখনৌ সুপারজায়ান্ট। রাজস্থান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৭৩ রানে থেমে দলটি। ফলে ২০ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে রাজস্থান।

রোববার (২৪ মার্চ) জয়পুরের সওয়াই মানসিংহ স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সাঞ্জু স্যামসন। ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি রাজস্থানের। দলীয় ১৩ রানেই ওপেনার জস বাটলারের উইকেট হারায় দলটি। এবারের আইপিএলে নিজের প্রথম ম্যাচে ১১ রানের বেশি করতে পারেননি ইংলিশ অধিনায়ক। আরেক ওপেনার ইয়াশাসভি জয়সওয়াল ফেরেন ২৪ রান করে।

৪৯ রানের মধ্যে দুই উইকেট হারানোর পর দলের হাল ধরেন অধিনায়ক সাঞ্জু স্যামসন ও রায়ান পরাগ। এই দু’জনে তৃতীয় উইকেটে ৫৯ বলে যোগ করেছেন  ৯৩ রান। মূলত এই দু’জনের ব্যাটেই বড় পুঁজি নিশ্চিত করে দলটি। পরাগ আউট হন ২৯ বলে ৪৩ রান করে।

এরপর শিমরন হেটমায়ার ফিরে যান ৭ বলে ৫ রান করে। অবশ্য ৫২ বলে অপরাজিত ৮২ রানের ইনিংস খেলে রাজস্থানের বড় পুঁজি নিশ্চিত করেন স্যামসন। ধ্রুব জুরেল ১২ বলে ২০ রানের ক্যামিও খেলে তাকে যোগ্য সঙ্গ দেন। লাখনৌ সুপারজায়ান্টসের হয়ে ২টি উইকেট নেন নাভিন উল হক। একটি করে উইকেট পান মহসিন খান ও রবি বিষ্ণই।

১৯৪ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১১ রানের মধ্যে উপরের সারির তিন ব্যাটারকে হারায় লাখনৌ। ৪ রান করে আউট হয়ে যান কুইন্টন ডি কক। দেবদূত পাডিকাল কোনো রান করার আগেই আউট হন। ১ রান করেন আয়ুস বাদনি। চতুর্থ উইকেটে অধিনায়ক লোকেশ রাহুল ও দীপক হুডা যোগ করেন ৪৯ রান।

হুডা ২৬ রান করে ফিরে গেলে নিকোলাস পুরানকে নিয়ে আরও ৮৫ রান যোগ করেন রাহুল। হাফ সেঞ্চুরির পর ৪৪ বলে ৫৮ করে আউট হয়ে যান তিনি। এরপর দ্রুত ফিরে গেছেন মার্কাস স্টইনিসও। ফলে দলটির জয় পাওয়া নিয়ে শঙ্কা জাগে। পুরান হাফ সেঞ্চুরি তুলে নিলেও দলকে জেতাতে পারেননি।

৪১ বলে ৬৪ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন পুরান। ক্রুনাল পান্ডিয়া অপরাজিত ছিলেন ৫ বলে ৩ রান করে। মূলত রাজস্থানের বোলারদের আঁটসাঁট বোলিংয়েই এই ম্যাচে হারতে হয় লাখনৌকে। ট্রেন্ট বোল্ট পান দু’টি উইকেট। একটি করে উইকেট নেন নান্দ্রে বার্গার, রবিচন্দ্রন অশ্বিন, যুযবেন্দ্র চাহাল ও সন্দ্বীপ শর্মা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply