পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক হলেন বাবর আজম

|

বিশ্বকাপে পাকিস্তানের ব্যর্থতা এবং শেষ চারে না ওঠায় আসরে নিজেদের বিদায়ের পরেই অধিনায়কত্ব ছাড়েন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তবে দায়িত্ব ছাড়ার ৪ মাস পার হতে না হতেই বাবরেই আস্থা ফিরে পেল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শনিবার (৩০ মার্চ) অফিসিয়ালি বাবরকেই সাদা বলের ক্যাপ্টেন্সিতে নিয়োগ দিয়েছে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি।

কিছু দিন আগে নতুন চেয়ারম্যান ইঙ্গিত দিয়েছিলেন অধিনায়ক পরিবর্তনের। শেষ পর্যন্ত সেটিই সত্য হলো। ২০১৯ সালে সরফরাজ আহমেদের জায়গায় পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব পান বাবর। ২০২১ সালে তাকে দেয়া হয় টেস্টের নেতৃত্বও। সেবছর টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ চারে ওঠে তার দল। পরের বছর এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তুলতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন বাবর।

২০২২ সালে পাকিস্তান ওয়ানডে র‍্যাংকিংয়ের এক নম্বরে ওঠে। তার অধিনায়কত্বে সব মিলিয়ে ২০ টেস্টে জয় ১০টিতে। ৪৩ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ম্যাচ জিতেছেন ২৬টি তে। অপরদিকে ৭১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জয়ের দেখা পেয়েছেন ৪২ ম্যাচে।

আপাতত পাকিস্তানের কোচের পদটাও ফাঁকা। শেন ওয়াটসন কিংবা ড্যারেন স্যামিকে কোচ হিসেবে চাইলেও তারা কোচ হতে আপত্তি জানানোয় নতুন করে খোঁজ চালাচ্ছে পিসিবি।

উল্লেখ্য, ওয়ানডে অধিনায়কের জায়গা ফাঁকা রেখে টি-টোয়েন্টি দলের জন্য শাহীন শাহ আফ্রিদি ও টেস্টের জন্য শান মাসুদকে বিশ্বকাপ পরবর্তী অধিনায়ক হিসেবে মনোনীত করেছিল পিসিবি। শাহীনের অধীনে পাকিস্তান সিরিজ খেলে একটি। নিউজিল্যান্ডে অনুষ্ঠিত সেই টি-টোয়েন্টি সিরিজ ৪-১ এ হেরে যায় পাকিস্তান।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply