নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন ‘গতি দানব’ মায়াঙ্ক

|

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্যারিয়ারের শুরুটা স্বপ্নের মতো কাটছে মায়াঙ্ক যাদবের। আইপিএলে নিজের প্রথম দুই ম্যাচেই ম্যাচসেরা হওয়ার কীর্তি গড়েছেন মায়াঙ্ক। নিজের অভিষেক ম্যাচে কেবল গতির রেকর্ডই গড়েননি, ২৭ রান খরচায় তিনটি উইকেটও শিকার করেন মায়াঙ্ক। এরপর বেঙ্গালুরুর বিপক্ষেও সমান তিন উইকেট নিয়েছেন, বিনিময়ে খরচ করেছেন মাত্র ১৪ রান। ফলে টানা দুই ম্যাচেই ম্যাচসেরা।

তবে দেখা দিয়েছে বিভ্রান্তি। মঙ্গলবার জেরাল্ড কোয়েটজের একটি বলের স্পিড রেকর্ড হয় ১৫৭.৪ কি:মি:। মায়াঙ্কের ১৫৬.৭ কিলোমিটারের বলের পর পরই আশ্চর্য্যজনকভাবে উধাও হয়ে যায় এই পরিসংখ্যান। তবে ইএসপিএন জানিয়েছে রাজস্থান রয়ালসের বিপক্ষে ম্যাচে কোয়ের্টজের বোলিং এর সময় স্পিডো মিটারে ভুল ছিলো। বলটির মূল গতি ছিলো ১৪১ কিঃ মিঃ।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ গতিতে বল করার রেকর্ড শন টেইটের। সাবেক এই অজি স্পিডস্টার ২০১১ আইপিএলে ১৫৭.৭১ কিলোমিটার গতির একটি বল করেন। সেটাই এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতির বল।

দ্রুতগতির বোলারের তালিকায় দুই নম্বরে আছেন নিউজিল্যান্ডের লকি ফার্গুসন। ২০২২ আইপিএলে ফার্গুসন ১৫৭.৩ কিলোমিটার প্রতি ঘণ্টার একটি ডেলিভারি করেছিলেন। এছাড়া ভারতীয়দের মধ্যে আইপিএলে সর্বোচ্চ গতির বল করার রেকর্ড রয়েছে উমরান মালিকের। তিনি ২০২২ আইপিএলে ১৫৭ কিলোমিটার গতিতে বল করেন। সবমিলিয়ে তার অবস্থান তিনে। এরপরই নাম তুলেছেন মায়াঙ্ক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply