কারখানার যন্ত্রপাতি ও কাঁচামালের সঙ্গে পুড়েছে শ্রমিক-মালিকদের ঈদের স্বপ্ন

|

মুহূর্তের আগুনে নিঃশেষ খুলনার সালাম জুট মিল। প্রতিষ্ঠানজুড়েই পোড়ার ক্ষত। যেন পরিত্যক্ত এক জায়গা। এরমাঝেই চলছে পরিষ্কার কাজ। পাটের স্তূপ থেকে এখনও বেরোচ্ছে ধোঁয়া। জানান দিচ্ছে ভয়াবহ অগ্নিকাণ্ডের।

গত ৩ এপ্রিল বিকেলে হঠাৎই মিলটিতে আগুন লাগে। ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে যায় জুট মিলসের যন্ত্রপাতি ও কাঁচামাল। নির্বাপণের পর স্পষ্ট হয় ক্ষয়ক্ষতির চিহ্ন। সঙ্গে পুড়েছে মিলের শ্রমিক-মালিকদের ঈদের স্বপ্নও।

ফায়ার সার্ভিসের দাবি, কারখানার গাফিলতির কারণেই আগুন ভয়াবহ রূপ নেয়। বারবার তাগাদা দিলেও নিজস্ব কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখেনি মিল কর্তৃপক্ষ। যদিও মিল কর্তৃপক্ষ বলছে ভিন্ন কথা।

খুলনা ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন বলেন, আগুনের কারণ এখনও জানা যায়নি। তবে, কারখানায় আগুন নির্বাপণের যে কোনো ব্যবস্থাও ছিল না সেটিও নিশ্চিত করেছেন তিনি।

তবে, কর্তৃপক্ষের দাবি, নিজস্ব অগ্নি-নির্বাপণ ব্যবস্থা দিয়েই আগুন নেভানোর চেষ্টা করা হয়েছে। জুট মিলের ব্যবস্থাপক বশির আহমেদ বলেন, আমাদের নিজস্ব অগ্নি নির্বাপণ যন্ত্র ছিল। এছাড়া ড্রামভর্তি পানিও ছিল। সেগুলো দিয়ে চেষ্টা করেও আগুন নেভানো যায়নি।

ভয়াবহ এ অগ্নিকাণ্ডে কর্মহীন হয়ে পড়েছেন মিল শ্রমিকরা। ঈদের আনন্দ অনেকটাই ফিকে হয়ে গেছে তাদের। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, এ বিষয় নিয়ে তাদের উচ্চপর্যায়ের দায়িত্বশীলরা পরিকল্পনা করছেন। খুব দ্রুতই এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন তারা।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply