পাহাড়ের মানুষ চাইলে কুকি-চিনের সাথে আবারও শান্তি আলোচনা হতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী

|

পার্বত্য এলাকার মানুষ চাইলে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সাথে আবারও শান্তি আলোচনা হতে পারে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। শনিবার (৬ এপ্রিল) দুপুরে বান্দরবানের রুমা উপজেলায় আইনশৃঙ্খলা সংক্রান্ত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সন্ত্রাসীরা রাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কেউ যদি বিদেশে পালিয়ে গিয়ে থাকে, তাকে ইন্টারপোলের মাধ্যমে ফিরিয়ে আনা হবে। এছাড়া, ব্যাংক ডাকাতির ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর গাফিলতি থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এই মতবিনিময় সভায় পুলিশের মহাপরিদর্শক, বিজিবির মহাপরিচালক, আনসার-ভিডিপি মহাপরিচালকসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, বান্দরবানে দুটি ব্যাংকের তিনটি শাখায় সশস্ত্র হামলা ও লুটপাটের ঘটনায় রুমায় সার্বিক পরিস্থিতি পরিদর্শন করে দেখেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি জানান, কেএনএফের হামলাকে সরকার চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। তাদেরকে কঠোরভাবে দমন করা হবে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে বান্দরবানে অশান্ত পরিস্থিতি বিরাজ করছে। গত মঙ্গলবার (২ এপ্রিল) রাতে সশস্ত্র দুর্বৃত্তরা রুমা উপজেলা সদরে সোনালী ব্যাংকের শাখায় হামলা চালায়। এ সময় ম্যানেজার নেজাম উদ্দিনকে অপহরণ করে তারা। পরদিন বুধবার দুপুরে জেলার থানচি উপজেলার কৃষি ব্যাংক ও সোনালী ব্যাংকে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় নেজাম উদ্দিনকে উদ্ধার করে র‍্যাব। এদিন থানচিতে কেএনএফ সন্ত্রাসীদের সাথে ব্যাপক পুলিশের গোলাগুলির ঘটনা ঘটেছে।

/আরএইচ/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply