সব জিম্মির মুক্তি ছাড়া যুদ্ধবিরতিতে রাজি না ইসরায়েল

|

সব জিম্মির মুক্তি ছাড়া যুদ্ধবিরতিতে রাজি হবে না ইসরায়েল। রোববার (৭ এপ্রিল) এমন মন্তব্য করেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, হামাসের দাবিদাওয়া মেনে নেয়া মানে ৭ অক্টোবরের ঘটনার পুনরাবৃত্তির সুযোগ দেয়া।

নেতানিয়াহু এমন সময় এ ধরনের মন্তব্য করলেন যখন কায়রোয় মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায়, নতুন করে যুদ্ধবিরতি আলোচনা শুরু হয়েছে।

নেতানিয়াহুর দাবি, ইসরায়েল চুক্তিতে রাজি, নতি স্বীকারে নয়। বলেন, হামাসের এক্সট্রিম চাহিদা মেনে নেবেন না তারা। ফিলিস্তিনি সংগঠনটির ওপর চাপ দেয়ার আহ্বান জানান আন্তর্জাতিক মহলের প্রতি। তেলআবিবের পাশে থাকায় সাধুবাদ জানান যুক্তরাষ্ট্রের প্রতি। রণক্ষেত্রে সাফল্যের কথাও বলেন। জানান, হামাসের ২৪টি ব্যাটালিয়নের মধ্যে ১৯টি বিতাড়িত করেছে ইসরায়েলি সেনারা। বিজয় থেকে মাত্র এক কদম দূরে তেলআবিব- এমন দাবিও করেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, জিম্মিদের ফিরিয়ে না আনলে যুদ্ধবিরতি হবে না। এটা আমাদের সরকারের নীতি। ইসরায়েল নয়, হামাসের কারণেই বাধাগ্রস্ত হচ্ছে চুক্তি। হামাসের দাবি-দাওয়াগুলো এমন যে, যুদ্ধ বন্ধ হবে আবার তাদের অস্তিত্বও টিকে থাকবে। যাতে আমাদের নাগরিক ও সেনাদের জন্য হুমকি তৈরি করতে পারে। তবে তা হবে না।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply