এক মিনিটের ফাইনাল খেলেই চ্যাম্পিয়ন গ্যালাতাসারে

|

মাত্র ১ মিনিট মাঠে খেলেই চ্যাম্পিয়ন হলো গ্যালাতাসারে! শুনতে অবিশ্বাস্য শোনালেও এটা সত্যি– তুরস্কের সুপার কাপের ফাইনালে মাত্র এক মিনিট খেলা হয়েছে, আর তাতে চ্যাম্পিয়ন হয়েছে ‘আসলানলার’রা।

সুপার কাপের ফাইনালে প্রতিপক্ষ ফেনারবাচের বিপক্ষে প্রথম মিনিটেই গোল পায় গ্যালাতাসারে। এরপর ফেনারবাচের কোচ খেলোয়াড়দের মাঠ থেকে উঠে যেতে বলেন। দলটি মাঠ ছেড়ে গেলে ১৭তম বারের মতো টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয় গ্যালাতাসারে।

চ্যাম্পিয়ন হওয়ার পর ট্রফি হাতে হাসিমুখে ছবি তুললেও গোলদাতা মাউরো ইর্কাদি নিশ্চয়ই খুশি হতে পারেননি। আসলে এভাবে চ্যাম্পিয়ন হওয়াটা কারও জন্যই যে আনন্দের নয়।

ফাইনালে খেলতে নামার আগেই ফেনারবাচ পরিকল্পনা করে রেখেছিল, গোল হজমের পরেই মাঠ ত্যাগ করবে তারা। তাই শ্রেষ্ঠত্বের মঞ্চেও তারা মাঠে নামিয়ে দেয় অনূর্ধ্ব-১৯ দলকে। আদতে শিরোপা নির্ধারণীর মতো ম্যাচে ফেনারবাচের এমনটা করার কারণ হলো প্রতিবাদ।

গত ২৯ ডিসেম্বর ফাইনালটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সৌদি আরবে। কিন্তু তখন ম্যাচটি স্থগিত করে দেয়া হয়। রোববার (৭ এপ্রিল) সেই ম্যাচটিই হয় তুরস্কের সানলিউরফার জিএপি স্টেডিয়ামে। তুর্কি ফেডারেশনের কাছে ফেনারবাচের অনুরোধ ছিল, ফাইনালটি যেন স্থগিত করে নতুন সময়ে দেয়া হয়। কারণ, আগামী বৃহস্পতিবার উয়েফা কনফারেন্স লিগের ম্যাচ রয়েছে তাদের।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে তাদের প্রতিপক্ষ গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোস। তাদের অনুরোধ না রাখায় মাঠ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ফেনারবাচ। এতে নিয়ম অনুযায়ী গ্যালাতাসারেকে ১-০ ব্যবধানে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

ম্যাচ শেষে তুর্কি ফেডারেশনের সমালোচনা করেন ক্লাবের সভাপতি আলি কচ। তিনি বলেন, সময় এসেছে তুরস্কের ফুটবলকে নতুন করে সাজানোর। আমরা এমন এক সময়ের মধ্যে আছি, যখন তুরস্ক ফুটবলের পুনর্গঠন প্রয়োজন।

এর আগে, গত সপ্তাহে ট্রাবজনস্পরের বিপক্ষে খেলার পর দুই ফেনারবাচ খেলোয়াড়কে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করে তুর্কি ফুটবল ফেডারেশন। শেষ বাঁশি বাজানোর পর মাঠের ভেতর প্রবেশ করে ট্র্যাবজনস্পরের সমর্থকরা। ফলে ট্রাবজনস্পরকেও শাস্তি হিসেবে সমর্থক ছাড়া ছয়টি ম্যাচ খেলার নির্দেশ দেয়া হয়।

/এএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply