ধ্বংসস্তূপে নামাজ, ঈদ আনন্দ নেই ফিলিস্তিনিদের

|

ইসরায়েলি বাহিনীর হামলায় ধ্বংস হওয়া দক্ষিণ গাজার আল ফারুক মসজিদ চত্বরে ঈদের নামাজ আদায় করছেন মুসল্লিরা। ছবি- রয়টার্স

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশ আজ ঈদ উদযাপন করছে। মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন তারা। মধ্যপ্রাচ্যের আরেক মুসলিম দেশ ফিলিস্তিনেও আজ ঈদ। তবে অসহায় ফিলিস্তিনিরা ঈদের আনন্দে মাতোয়ারা হতে পারছেন না। ইসরায়েলি বর্বর বাহিনীর পাশবিকতা ঈদ তাদের জন্য আনন্দ বয়ে আনতে পারেনি।

বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতরের দিনেও গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। উপত্যকাটির দুইস্থানে বর্বর হামলায় প্রাণ গেছে অন্তত ২৫ নিরীহ ফিলিস্তিনির।

এদিন রাতে হামলা চালানো হয় গাজার নুসেইরাত ক্যাম্প এলাকায়। আবাসিক এলাকায় লক্ষ্য করে চালানো হয় এই হামলা। এতে প্রাণ যায় ১৪ জনের। এরমধ্য ৪ শিশুও রয়েছে। অন্যদিকে দেইর আল বালাহতে চালানো হামলায় প্রাণ গেছে আরও ১১ জনের। এরমধ্যে ৫ নারী রয়েছেন। এই দুই জায়গার পাশাপাশি বিমান হামলা চালানো হয়েছে অন্যান্য স্থানেও।

এদিকে, ঈদুল ফিতরের নামাজ আদায় পবিত্র আল আকসা মসজিদে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন হাজারের অধিক ফিলিস্তিনি। তবে ৬০ বছরের কম এমন মানুষদের আল আকসায় প্রবেশে কঠোর বাধা দেয় দখলদার ইসরায়েলি বাহিনী। অনেক ফিলিস্তিনি তাদের নিজ নিজ এলাকার ধ্বংস হওয়া মসজিদ চত্বরেই ঈদের নামাজ আদায় করেছেন। আবার অনেকে ধ্বংসস্তুপের মাঝেই ঈদের নামাজ পড়েছেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply