ঈদ আনন্দে মাতোয়ারা দেশ

|

খুশির ঈদ আনন্দে মাতোয়ারা সারাদেশ। মুসল্লিরা পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে চিরাচরিত ঐতিহ্য অনুযায়ী সবাই সালাম বিনিময় করে কোলাকুলি করেন। ঈদ আনন্দে চেনা-পরিজনে সকলে একসুরে গলা মেলাচ্ছেন। ঈদ আনন্দে মিলেমিশে একাকার হয়ে যাচ্ছেন সর্বস্তরের মানুষ।

সকালে ঈদের নামাজের মধ্য দিয়ে শুরু হয় ঈদ উদযাপন। ঘরে ঘরে থাকছে আয়োজন। তাতে সবখানে বইছে আনন্দ।

রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এতে দেশ, জনগণ ও মুসলিম উম্মাহর কল্যাণ ও শান্তি কামনা করে দোয়া চাওয়া হয়।

আর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়। সকাল ১০টা ৪৫ মিনিট পর্যন্ত পর্যায়ক্রমে এই মসজিদে পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদুল ফিতরের জামাত জনসমুদ্রে পরিণত হয়। সর্বোচ্চ সতর্কতা ও নিরাপত্তার মধ্য দিয়ে প্রতিবছরের মতো এবারও দেশের অন্যতম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে এখানে। সকাল ১০টায় শোলাকিয়ায় ১৯৭তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

দেশের আরেক বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে দিনাজপুরে গোর-এ-শহীদ ময়দানে। এতে অংশ নেন আশপাশের জেলার মুসল্লিরাও। সকাল নয়টায় ঈদের নামাজ পড়ানো হয়। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাত করা হয়।

সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাঁ ময়দানে সকাল আটটায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেন হাজারও মুসল্লি। একই সময়ে সিলেট সরকারি আলীয়া মাদ্রাসা মাঠেও হয়েছে ঈদের জামাত। কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে ময়দান।

খুলনায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে সার্কিট হাউস ময়দানে। এছাড়া, সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় নগরীর প্রতিটি ওয়ার্ডে নামাজের ব্যবস্থা করা হয়। বৈরী আবহাওয়ার কথা মাথায় রেখে ছিল বিশেষ ব্যবস্থাও।

বরিশাল নগরীর হেমায়েতউদ্দিন ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত হয়েছে সকাল আটটায়। জেলার সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে চরমোনাই দরবার শরীফ ময়দানে। অংশ নেন অসংখ্য মুসল্লি।

বন্দরনগরী চট্টগ্রামে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে। অংশ নেন গণ্যমান্য ব্যক্তিরা। এছাড়া নগরীর ৪১টি ওয়ার্ডেই ঈদ জামাতের আয়োজন করা হয়।

রাজশাহীতে শাহ মখদুম ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান নামাজ পড়েছেন মুসল্লিরা। অংশ নেন নানা শ্রেণি-পেশার মানুষ। পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ নগরীর ওয়ার্ডগুলোতেও ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ জেলায় এবার প্রায় আড়াই হাজার স্থানে ঈদুল ফিতরের নামাজ পড়েছেন মুসল্লিরা। প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮টায় নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে। একই স্থানে দ্বিতীয় জামাত হয় সকাল পৌনে ৯টায়। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মোনাজাত করা হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply