মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-পাসপোর্ট কার্যক্রম

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে মালয়েশিয়া প্রবাসীদের। নানা জটিলতা কাটিয়ে এ মাসেই চালু হচ্ছে ই-পাসপোর্টের কার্যক্রম। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে ই-পাসপোর্টের আবেদন গ্রহণ। সেবা প্রদান করবে বাংলাদেশ সরকার অনুমোদিত ‘এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড’ নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান।

চলতি বছরের ৫ জানুয়ারি, রাজধানী কুয়ালালামপুরের সাউথগেট কমার্শিয়াল সেন্টারে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের নানামুখী সেবা নিয়ে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। শুরু থেকেই প্রতিষ্ঠানটি, মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট নবায়নসহ অন্যন্য সেবা প্রদানে হয়রানি ও দালালমুক্ত রাখার ঘোষণা দিয়ে আসছে।

এক্সপ্যাট সার্ভিসের পরিচালক মো. গিয়াস উদ্দিন জানান, কল সেন্টার দিয়ে কার্যক্রম শুরু হলেও বর্তমানে যুক্ত হয়েছে বিদেশি নাগরিকদের জন্য ভিসা সার্ভিস ও পাসপোর্ট নেই এমন প্রবাসীদের জন্য ট্রাভেল পারমিট প্রদান। যা আগে সরাসরি হাইকমিশন থেকে সংগ্রহ করতে হতো।

প্রতিষ্ঠানটির মার্কেটিং ও ব্রান্ডিং পরিচালক এস এম আরমান পারভেজ বলেন, ই-পাসপোর্ট চালুর সব প্রক্রিয়া শেষ। শুক্রবার থেকে ই-পাসপোর্ট সেবা চালু হবে। এক্সপ্যাট সার্ভিস প্রবাসীদের জন্য জালান চান সো লিনে (সিটি সেন্টারের পাশে ) প্রায় ১৪,০০০ বর্গফুটের অন স্টপ সার্ভিস নিয়ে আসছে। যেখানে একইসঙ্গে সব সেবা যুক্ত থাকবে। ৪৫টি কাউন্টারের মাধ্যমে এ সেবা চলবে বলেও জানান তিনি।
/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply