বাংলাদেশ দলের অ্যানালিস্টের দায়িত্বে মহসিন

|

ছবি: সংগৃহীত

স্থায়ীভাবে বাংলাদেশ জাতীয় দলের অ্যানালিস্ট হিসেবে নিয়োগ পেলেন মহসিন খান। ২ বছরের জন্য আফগানিস্তান জাতীয় দলের সাবেক অ্যানালিস্ট মহসিন শেখকে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগে, খণ্ডকালীন চুক্তিতে বাংলাদেশের পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে কাজ করেছিলেন মহসিন।

সোমবার (২২ এপ্রিল) এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দলের হোম সিরিজ দিয়ে শুরু হচ্ছে তার অ্যাসাইনমেন্ট। সেই হিসেবে আগামী ১ মে ২০২৪ থেকে ৩০ এপ্রিল ২০২৬ পর্যন্ত মহসিনের সঙ্গে চুক্তি।

পাকিস্তানি বংশোদ্ভূত মহসিন শেখ ২০২৩ ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকে শান্তদের অ্যানালিস্ট হিসাবে কাজ করছেন। মহসিন শেখ এর আগে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের পক্ষে কাজ করেছেন। কাজ করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষেও। বিপিএল, আইপিএল, পিএসএল ও বিগ ব্যাশ লিগে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

উল্লেখ্য, সর্বশেষ এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তানের শেষ দিকে সুপার ফোরে যাওয়ার সমীকরণ না জানার কারণে ব্যাপক সমালোচিত হয়েছিলেন মহসিন। শ্রীলঙ্কার বিপক্ষে ২৯২ রানের লক্ষ্য ৩৭.১ ওভারে তাড়া করতে পারলে সুপার ফোরে যেতে পারবে আফগানিস্তান। তবে এমন সমীকরণের পরও আরও একাধিক সমীকরণ ছিল যা জানতো না আফগানিস্তান।

২৯২ রানের লক্ষ্য হলেও আফগানিস্তান যদি ৩৭.২ ওভারে ২৯৩ রান, ৩৭.৩ ওভারে ২৯৪ রান, ৩৭.৫ ওভারে ২৯৫ রান, ৩৮ ওভারে ২৯৬ রান অথবা ৩৮.১ ওভারে ২৯৭ রান করতে পারত তাহলে সুপার ফোরে যেত। আধুনিক ক্রিকেটের এই যুগেও বাকি সমীকরণগুলোর ব্যাপারে জানত না আফগানিস্তান ক্রিকেটের সে সময়ের অ্যানালিস্ট। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply