রশিদ খানকে অধিনায়ক করে বিশ্বকাপে আফগানিস্তানের দল ঘোষণা

|

ছবি: সংগৃহীত

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আইসিসির আসন্ন এ টুর্নামেন্টকে সামনে রেখে  ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। যে দলকে নেতৃত্বে দিবেন রশিদ খান। তবে এই দলে জায়গা হয়নি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দেয়া হাশমতউল্লাহ শাহিদির। তবে প্রথমবার বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন নূর আহমদ, নাঙ্গিয়াল খারোতি ও মোহাম্মদ ইসহাক।

আফগান দলের সবচেয়ে উল্লেখযোগ্য দিক, দলে বিশেষজ্ঞ ব্যাটার কেবল চারজন। তাদের মধ্যে দু’জন আবার কিপার-ব্যাটার, রহমানউল্লাহ গুরবাজ ও মোহাম্মদ ইসহাক। বাকি দু’জন ইব্রাহিম জাদরান ও নাজিবউল্লাহ জাদরান। তবে দলে আছেন একগাদা অলরাউন্ডার, যারা সেই ঘাটতি পুষিয়ে দিতে প্রস্তুত ভালোভাবেই।

আজমাতউল্লাহ ওমারজাই, মোহাম্মদ নাবি, গুলবদিন নাইব, কারিম জানাতের মতো অলরাউন্ডার তো আছেনই, রাশিদ খানও ব্যাট হাতে প্রতিপক্ষের জন্য দারুণ বিপজ্জনক। এছাড়াও দলে জায়গা পেয়েছেন ২০ বছর বয়সী উঠতি বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার নানগেলিয়া খারোতি। রশিদ, খারোতি ও নবীর বাইরে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে আছেন মুজিব উর রহমান ও নুর আহমদ। পেস আক্রমণে আছেন নাভিন উল হক, ফজলহক ফারুকি ও ফরিদ আহমদ।

দলে জায়গা পাননি আগ্রাসী ওপেনার হাজরাতউল্লাহ জাজাই ও ওয়ানডে অধিনায়ক হাশমাতউল্লাহ শাহিদি। জাজাই অবশ্য রিজার্ভ হিসেবে দলের সঙ্গে থাকবেন বিশ্বকাপে। রিজার্ভ তালিকায় আছেন আরও দুজন। 

এর আগে ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে। আগামীকালের মধ্যে বাকি দলগুলোকে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করতে হবে। তবে ২৫ মের মধ্যে দলে পরিবর্তন করার সুযোগ পাবে।

আফগানিস্তানের বিশ্বকাপ দল: রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, আজমতুল্লাহ ওমরজাই, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ ইসহাক, মোহাম্মদ নবী, গুলবাদিন নায়েব, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), নাঙ্গিয়াল খারোতি, মুজিব উর রহমান, নূর আহমদ, নাভিন-উল হক, ফজল হক ফারুকী ও ফরিদ আহমদ।

রিজার্ভ: সাদিকুল্লাহ অটল, হজরতুল্লাহ জাজাই ও মোহাম্মদ সেলিম।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply