ডা. হালিদা হানুমের বই নিয়ে আলোচনা অনুষ্ঠিত

|

রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরে ডা. হালিদা হানুমের লেখা ‘সম্ভ্রমযোদ্ধা: সেবাসদন ও একজন ডা. হালিদা’ বইয়ের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩ মে) জাদুঘরের মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডা. হালিদা হানুম আখতার জানান, বইটিতে তিনি মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের চিকিৎসা ও পুনর্বাসনের জন্য ১৯৭২ সালে স্থাপিত ‘সেবাসদন’ নিয়ে স্মৃতিচারণ করেন। যুদ্ধের সময় তিনি যুক্তরাষ্ট্রে ছিলেন। তিনি দেশে ফিরে পরিবার পরিকল্পনা বিভাগে যোগদান করে। এরপর ধানমন্ডি প্রতিষ্ঠিত ‘সেবাসদন’-এ নির্যাতিত নারীদের চিকিৎসা ও পুনর্বাসন সেবা দেয়া শুরু করেন। বইটি সেই অভিজ্ঞতার আলোকে লিখেছেন তিনি।

ডা. হালিদা হানুম আরও জানান, বইটিতে তিনি নির্যাতিত নারীদের কথা এবং তাদের মানসিক যন্ত্রণার বর্ণনা দিয়েছেন। অস্বাভাবিক পরিস্থিতিতে নির্যাতনের ফলে গর্ভস্থ সন্তানকে গর্ভপাত করা বা জীবিত জন্ম নিলেও তাকে কাছে না পাওয়া ইত্যাদি বিষয়গুলো বইটিতে উঠে এসেছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা স্কুল অব ইকোনমিকসের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ. বি. এম আব্দুল্লাহ।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply