আজ থেকে তিনদিন বন্ধ থাকবে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারী যান চলাচল

|

আখাউড়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে চলাচলরত ভারী যানবাহন ও আন্তর্জাতিক বাস চলাচল বন্ধ থাকবে তিনদিন। বৃহস্পতিবার (১৬ মে) থেকে শনিবার (১৮ মে) পর্যন্ত এই রুটে যানবাহন চলাচল বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপারের পাশাপাশি কাস্টমস ও বন্দরের দাফতরিক কার্যক্রম স্বাভাবিক থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সেভেন সিস্টার্সের রাজ্যগুলো বা উত্তর-পূর্বাঞ্চল ভারতের সঙ্গে বাংলাদেশের আখাউড়া স্থলবন্দরের সড়ক যোগাযোগ ব্যবস্থা আরও গতিশীল করতে চায় দুদেশই। এদিকে আগরতলা-আখাউড়া সড়কের জাজিনদীর ওপর রয়েছে পুরাতন ও জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ বেইলী সেতু। সেটি ভেঙে নির্মান করা হচ্ছে আধুনিকমানের পিসি গার্ডার ব্রীজ। এজন্যই সাময়িকভাবে তিনদিন বন্ধ থাকবে যান চলাচল।

ব্রাহ্মণবাড়িয়ার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্মাণাধীন পিসি গার্ডার ব্রীজের পাশে বিদ্যমান বিকল্প সড়কটি বর্ষা মৌসুমে ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখানে অস্থায়ী বেইলি সেতু স্থাপনের কাজ চলছে। যার কারণে ১৬ মে রাত ১০টা থেকে ১৮ মে রাত ১০টা পর্যন্ত সবধরনের যানবাহন বন্ধ থাকবে। এ তিনদিন জনসাধারণকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। ব্যবসায়ী সূত্র জানায়, টানা তিনদিন সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ থাকায় প্রভাব পড়বে বন্দরের আমদানি রফতানি বাণিজ্য কার্যক্রমে। এছাড়া বন্ধ থাকবে আগরতলা-ঢাকা-কলকাতা আন্তর্জাতিক বাস সার্ভিস।

আখাউড়া স্থলবন্দর আমদানি রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, সেতু নির্মাণকাজে আখাউড়া-আগরতলা সড়ক বন্ধ থাকলেও বিকল্প গ্রমীণ সড়ক ব্যবহারে ছোট যানবাহনে করে বন্দরের আমদানি-রফতানি বাণিজ্য স্বাভাবিক থাকবে।

উল্লেখ্য, আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন ইনচার্জ মো. খাইরুল আলম এবং আখাউড়া স্থলবন্দর কাস্টমস রাজস্ব কর্মকর্তা আব্দুল কাইয়্যুম তালুকদার যমুনা নিউজকে জানান, বন্দর সড়কে ভারী যানচলাচল বন্ধ থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার এবং কাস্টমস ও বন্দরের দাফতরিক কার্যক্রম স্বাভাবিক থাকবে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply