যে সমীকরণে প্লে-অফে উঠতে পারবে ব্যাঙ্গালুরু

|

ছবি: সংগৃহীত

চলতি আইপিএলের গ্রুপ পর্ব প্রায়ই শেষের দিকে। সবশেষ ম্যাচে বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়েছে গুজরাট টাইটান্স ও সানরাইজার্স হায়দরাবাদের মধ্যকার ম্যাচটি। ফলে তৃতীয় দল হিসেবে এবারের আইপিএলের প্লে-অফ নিশ্চিত হয়েছে প্যাট কামিন্সের দলের। চতুর্থ দল হিসেবে শেষ চারের টিকিটের জন্য লড়াইয়ে টিকে আছে চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তবে এক্ষেত্রে কিছুটা এগিয়ে আছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই।

শনিবার (১৮ মে) প্লে-অফে জায়গা নিশ্চিত করার লক্ষ্যে চেন্নাইয়ের বিপক্ষে মাঠে নামবে ভিরাট কোহলির ব্যাঙ্গালুরু। ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তালিকার চারে আছে চেন্নাই। নেট রানরেটের (০.৫২৮) দিক দিয়ে ভালো অবস্থানে থাকায় ব্যাঙ্গালুরুকে হারাতে পারলেই শেষ চারের টিকিট নিশ্চিত হবে বর্তমান চ্যাম্পিয়নদের।

অন্যদিকে নেট রানরেটে পিছিয়ে থাকায় প্লে-অফ নিশ্চিত করতে কিছুটা জটিল সমীকরণের মধ্য দিয়ে যেতে হবে ব্যাঙ্গালুরুকে। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান তালিকার ছয় নম্বরে। নেট রানরেট ০.৩৮৭। ফলে শেষ চারে উঠতে তাদের শুধু চেন্নাইকে হারালেই হবে না, টপকাতে হবে তাদের নেট রানরেটকেও।

প্লে-অফের তিনটি দল আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় ব্যাঙ্গালুরুর জন্য এই সমীকরণ আরও সহজ করে দিয়েছে ইএসপিএন ক্রিকইনফো। আগে ব্যাট করে কোহলির দল যদি ২০০ রান করতে পারে, সেক্ষেত্রে চেন্নাইকে হবে ১৮ রানের ব্যবধানে। আর তারা যদি ২০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে, তাহলে ১১ বল হাতে রেখে তাদের সেই লক্ষ্য পার করতে হবে।

বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে আসলে বেঙ্গালুরুর জন্য কাজটা বেশ কঠিন হয়ে আসবে। এক্ষেত্রেও চেন্নাইয়ের নেট রানরেট টপকাতে তাদেরকে একই ব্যবধানে জিততে হবে।

তবে ব্যাঙ্গালুরু সমর্থকদের জন্য কিছুটা খারাপ সংবাদ নিয়ে এসেছে কর্নাটকের আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার পূর্ভাবাস অনুযায়ী, ম্যাচের দিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ব্যাঙ্গালুরুতে ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে বৃষ্টির বাধায় ম্যাচটি যদি শেষ পর্যন্ত পরিত্যাক্ত হয়, তাহলে চতুর্থ দল হিসেবে প্লে-অফে চলে যাবে বর্তমান চ্যাম্পিয়নরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply