কত নম্বরে ব্যাট করা উচিত কোহলির— কী বলছেন সাবেকরা?

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের দল ঘোষণার আগে আলোচনায় ছিল আইপিএলে বিরাট কোহলির স্ট্রাইক রেট নিয়ে। দল ঘোষণার পর এখন আলোচনা হচ্ছে দারুণ ছন্দে থাকা কোহলির কত নম্বরে ব্যাট করতে নামা উচিত, তা নিয়ে।

কোহলির কি ইনিংস ওপেন করা উচিত নাকি তিন নম্বরে নামলে ভালো হয়— এই আলোচনায় নানা ধরনের মত দিচ্ছেন বিশেষজ্ঞরা। ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী যেমন মনে করেন, কোহলির ওপেন করাই ভালো হবে। ভারতের আরেক সাবেক ক্রিকেট সুরেশ রায়না চাইছেন, কোহলি তিন নম্বরে ব্যাট করুক।

বিষয়টি নিয়ে ইএসপিএনের ‘অ্যারাউন্ড দ্য উইকেট’ পডকাস্টে আলোচনা করেছেন অস্ট্রেলিয়ার সাবেক দুই অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও টিম পেইন।

পেইন অবশ্য একটু এগিয়ে গিয়ে বলেছেন, কোহলি কত নম্বরে ব্যাটিংয়ে নামবেন, সেই সিদ্ধান্ত তার উপরেই ছেড়ে দেয়া ভালো। তবে কোহলিকে ওপেনিংয়ে দেখতে চান তিনি।

টিম পেইন বলেছেন, কোহলি কোথায় ব্যাটিং করবে, সে সিদ্ধান্ত নেয়ার অধিকার সে অর্জন করেছে। বিশেষ করে সে দুর্দান্ত ফর্মে আছে। দলের নির্বাচক বা কোচ হলে আমি চাইতাম, আমার সেরা খেলোয়াড়, দুর্দান্ত ছন্দে থাকা সেরা খেলোয়াড় যত বেশি সম্ভব বলের মুখোমুখি হোক। তাই আমি তাকে উপরেই ব্যাট করানোর চেষ্টা করতাম।

ফিঞ্চের কথা ভিন্ন। কেনো কোহলিকে তিনি তিন নম্বরে ব্যাটিং করতে পাঠাতে চান, তিনি দিয়েছেন সেই ব্যাখ্যা।

অ্যারন ফিঞ্চ বলেন, সে অসাধারণ এক খেলোয়াড়। আমি তার খেলা দেখতে পছন্দ করি। সে রান তাড়ায় যেভাবে বিশ্লেষণ করে খেলে, সেটা অসাধারণ। কিন্তু এরপরও আমি তাকে তিন নম্বরে ব্যাটিংয়ে রাখবো। আমি মনে করি, তিন নম্বরে তার স্থিতিশীলতা অন্য সবার জন্য সহজাত খেলাটা খেলার একটা আবহ তৈরি করবে। আপনার হাতে জয়সওয়াল আছে, যে কি না বল মাঠের বাইরে পাঠাতে পারে। সে উড়ন্ত শুরু এনে দিতে পারে।

আইপিএলের চলতি আসরে নিজের অসাধারণ ফর্ম ধরে রেখেছেন কিং কোহলি। পাশাপাশি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও কোহলির দিকে চোখ থাকবে পুরো বিশ্বের। টি-টোয়েন্টি বিশ্বকাপে ২৭ ম্যাচে ১১৪১ রান নিয়ে সর্বোচ্চ স্কোরারও তিনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply