নতুন করে বিচারের মুখোমুখি ইরানের নোবেলজয়ী নার্গিস মোহাম্মদি

|

নতুন করে বিচারের মুখোমুখি হচ্ছেন শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদি। শনিবার (১৮ মে) এমনটাই জানিয়েছে তার পরিবার। তিনি ইরানে কারাবন্দি আছেন।

ইরানের কারাগারগুলোয় নারী বন্দীদের ওপর যৌন নিপীড়ন চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা, এমন অভিযোগ তুলেছিলেন নার্গিস। এজন্য এই বিচারের মুখোমুখি হওয়া তার। আজ রোববার (১৯ মে) বিচার কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

এর আগে, গত এপ্রিলে কারাগার থেকে একটি অডিও টেপ পাঠান নার্গিস। ওই টেপ তার ভক্ত-সমর্থকদের মাঝে ছড়িয়ে পড়ে। এতে নার্গিস ইরানে নারীদের ওপর ‘পূর্ণমাত্রার যুদ্ধ পরিচালনার’ সমালোচনা করেন।

একাধিক মামলায় দোষী সাব্যস্ত হওয়ার কারণে ইতোমধ্যে ১২ বছরের বেশি সময় কারাগারে কাটিয়েছেন নার্গিস। সর্বশেষ এই মামলায় ‘শাসনকাঠামোর বিরুদ্ধে অপপ্রচার’ চালানোর অভিযোগ আনা হয়েছে এই নোবেলজয়ীর বিরুদ্ধে। তবে ইরানের বিচারিক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

নার্গিসের পরিবার বলছে, বিচার কার্যক্রম প্রকাশ্যে হওয়া উচিত। এর ফলে সাক্ষী ও ভুক্তভোগীরা সবার সামনে নারীদের ওপর রাষ্ট্রকাঠামোর চালানো যৌন নিপীড়নের বিরুদ্ধে সাক্ষ্য দিতে পারবেন।

উল্লেখ্য, গত বছর শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত হন ৫১ বছর বয়সী নার্গিস। ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াই করায় সম্মানজনক এ পুরস্কার পান তিনি। ২০২১ সালের নভেম্বর থেকে নার্গিস ইরানের কারাগারে আছেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply