বাংলাদেশের সঙ্গে টেকসই অর্থনৈতিক সম্পর্ক গড়তে চায় অস্ট্রেলিয়া

|

বাংলাদেশের সঙ্গে শান্তিপূর্ণ ও টেকসই অর্থনৈতিক সম্পর্ক গড়তে চায় অস্ট্রেলিয়া। এমনটা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। মঙ্গলবার (২১ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

পেনি ওং বলেন, দুই দেশের সম্পর্কোন্নয়ন, কারিগরি খাতে দক্ষতা বৃদ্ধি ও সামুদ্রিক নিরাপত্তা জোরদারে কাজ করবে ক্যানবেরা। আঞ্চলিক নিরাপত্তা জোরদার ও বাংলাদেশের কারিগরি খাতে আগ্রহীদের দক্ষতা বাড়াতে চাই। এছাড়া, শ্রমনীতি ও কোস্ট গার্ডের দক্ষতা বৃদ্ধিতে অংশীদার হতে চায় অস্ট্রেলিয়া।

পেনি ওং আরও বলেন– গণতন্ত্র, মানবাধিকারের মতো বিষয়গুলো উন্নয়নেও অংশীদারী হয়ে কাজ করতে চাই। যেন বাংলাদেশ এই অঞ্চলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এসময় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় ধন্যবাদ জানান তিনি। তাদের সহায়তার আশ্বাসও দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উত্তরণ ঘটলেও অস্ট্রেলিয়া শুল্কমুক্ত সুবিধা প্রদান অব্যাহত রাখবে। অস্ট্রেলিয়া দেশের প্রযুক্তি ও কারিগরি খাতে বিনিয়োগেও আগ্রহী। এছাড়া, মানব পাচার রোধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একত্রে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।

এর আগে, মঙ্গলবার দুপুরে রাজধানীর সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে করেন পেনি ওং। এ সময় তাদের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন, আঞ্চলিক নিরাপত্তা ও পুলিশের প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়।

এরপর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী। এসময় বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন ও পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়।

প্রসঙ্গত, এটি গত তিন দশকের মধ্যে অস্ট্রেলিয়ান কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম দ্বিপাক্ষীয় সফর। মঙ্গলবার সকালে দুদিনের সফরে অষ্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ঢাকায় পৌঁছান। আগামীকাল বুধবার (২২ মে) সকালে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন পেনি ওং। পরে বিকেলে ঢাকায় কয়েকটি বৈঠকে অংশ নেবেন তিনি। এরপর রাতেই নিজ দেশে ফিরে যাবেন তিনি।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply