লেভারকুসেনকে হারিয়ে ৬১ বছর পর শিরোপা জিতলো আটালান্টা

|

ছবি: সংগৃহীত

১৯৬২-৬৩ মৌসুমে ইতালিয়ান কাপের ফাইনালে তোরিনোকে হারিয়ে ট্রফি উঁচিয়ে ধরেছিল আটালান্টা। এরপর ৬০ টি বসন্ত পেরিয়ে গেলেও কোনো শিরোপার স্বাদ পায়নি ইতালিয়ান ক্লাবটি। অবশেষে ধরা দিল শিরোপা, ইউরোপা লিগের ফাইনালে জার্মান চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেনকে ৩-০ গোলে হারিয়ে নিজেদের ক্লাব ইতিহাসের দ্বিতীয় শিরোপা জিতলো আটালান্টা। দুর্দান্ত এক হ্যাটট্রিকে ম্যাচের নায়ক হয়ে উঠলেন নাইজেরিয়ান স্ট্রাইকার অ্যাডেমোলা লুকম্যান।

বুধবার (২২ মে) ডাবলিনের আভিভা স্টেডিয়ামে লেভারকুসেনের মুখোমুখি হয় আটালান্টা। চলতি মৌসুমে ৫১ ম্যাচ অপরাজিত থাকার ইউরোপিয়ান রেকর্ড গড়ে এবং পাঁচ ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো বুন্দেসলিগা জয়ের রেকর্ড গড়ে এদিন খেলতে নামে লেভারকুসেন। অনেকের চোখেই তারা ছিল ফেভারিট। কিন্তু, ম্যাচ শুরু হতেই বদলে যেতে থাকে সবকিছু।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে আটালান্টা। লেভারকুসেন বল দখলে এগিয়ে থাকলেও, আক্রমণে একদমই সুবিধা করতে পারছিল না তারা। ম্যাচের ১২তম মিনিটে এগিয়ে যায় আটালান্টা। বক্সে ডান দিক থেকে দুইজনের চ্যালেঞ্জের মুখে পাস বাড়ান দাভিদে জাপাকস্তা। ছয় গজ বক্সের বাইরে বল ক্লিয়ার করার চেষ্টায় আরেকটু ভালো করা উচিত ছিল আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মিডফিল্ডার এসেকিয়েল পালাসিওসের, পারেননি তিনি। জোরালো শটে বল জালে জড়ান নাইজেরিয়ান ফরোয়ার্ড লুকম্যান।

ম্যাচের ২৬তম মিনিটে দলের ও নিজের দ্বিতীয় গোল করেন লুকম্যান। নিজেদের সীমানায় পজেশন হারিয়ে ফেলে লেভারকুসেন। বল ধরে বক্সের বাইরে একজনকে কাটিয়ে জায়গা বানিয়ে বুলেট গতির শটে বল জালে জড়ান লুকম্যান। ম্যাচের ২৬ মিনিটের মধ্যেই ২-০ গোলে পিছিয়ে পড়া লেভারকুসেন, তখনও অবশ্য ঘুরে দাঁড়ানোর স্বপ্ন হারায়নি। সব প্রতিযোগিতা মিলিয়ে এর আগে ৪ ম্যাচে দুই গোলে পিছিয়ে থেকে ম্যাচ বাঁচিয়েছিল জার্মান ক্লাবটি। যার একটিতে জয় এবং অন্য ৩ ম্যাচে ড্র করেছে তারা।

এবারও সমর্থকদের আশা ছিল তেমন কিছুর। কিন্তু দিনটি ছিল কেবলই আটালান্টার, আরও বিশেষভাবে বললে লুকম্যানের। যা শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে দেয়নি এ মৌসুমে আলোনসোর ইতিহাস গড়া দলটিকে। ম্যাচের ৩৫ মিনিটে দারুণ এক সুযোগ হাতছাড়া করে লেভারকুসেন। প্রথমার্ধের বাকি সময়েও দুই দল চেষ্টা করে গোল আদায়ের। শেষ পর্যন্ত অবশ্য কেউই আর সফল হয়নি। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আটালান্টা।

বিরতির পর জোসেফ স্টানিসিকের বদলে বোনিফেসকে মাঠে নামান আলোনসো। আটালান্টা অবশ্য প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও একই কৌশল ও গতি ধরে খেলা চালিয়ে যায়। শুরুতে কয়েকবার গোলের কাছাকাছিও পৌঁছে যায় তারা। যদিও কাঙ্ক্ষিত গোলটি মেলেনি। বিপরীতে ধীরে ধীরে আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করে লেভারকুসেনও।

কিন্তু জার্মান ক্লাবটিকে থিতু হতে দিচ্ছিলো না আটালান্টার খেলোয়াড়েরা। এরপর ম্যাচের ৭৫ মিনিটে আরেকটি দারুণ গোলে নিজের হ্যাটট্রিক পূরণ করে লেভারকুসেনের ম্যাচে ফেরার পথ বন্ধ করে দেন লুকম্যান। শেষ দিকে অবশ্য লেভারকুসেন চেষ্টা করেও পায়নি সান্ত্বনাসূচক গোলটি। শেষ পর্যন্ত ট্রেবল জয়ের স্বপ্ন ভাঙার হতাশা নিয়েই মাঠ ছেড়েছে তারা। আর লেভারকুসেনের হতাশার বিপরীতে ইতিহাস গড়ার আনন্দে মেতেছে আটালান্টা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply