এবার বিমানে ভ্রমণ করতে পারবে যাত্রীদের পোষা কুকুর

|

ছবি: সংগৃহীত

যাত্রীদের সাথে এবার বিমানে ভ্রমণ করতে পারবে তাদের পোষা কুকুরও। এমন সুযোগ এনেছে মার্কিন বিমান সংস্থা, বার্ক এয়ার। আর, পোষা প্রাণীর ভ্রমণকে উপভোগ্য করতে এয়ারলাইনসটির আয়োজনও তাক লাগানোর মতো। কুকুরের জন্য বিশেষ খাদ্য তালিকার পাশাপাশি প্লেনের মাঝেই রয়েছে স্পা’র সুযোগ।

গাড়ি-ঘোড়া, বাস, বিমান…শুধুই কি মানুষের জন্য? পোষা প্রাণীর জন্য আদৌ কতটুকু নির্ধারিত জায়গা আছে এগুলোয়? চাইলেও এক দেশ থেকে আরেক দেশে নিয়ে যাওয়া যায় না পরিবারের সদস্যর মতোই এসব প্রাণীদের। সেই সংকট দূর করতে এবার পোষা কুকুরের জন্যই বিশেষ ফ্লাইট চালু করেছে যুক্তরাষ্ট্রের বার্ক এয়ার। যেখানে পরিবহন করা যাবে সব জাতের, সব ধরনের পোষা কুকুর। মানুষের মতোই কুকুরদের জন্যও প্রথম শ্রেনীর সেবার সুযোগ রাখা হয়েছে।

এ প্রসঙ্গে বার্ক এয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাট মিকার বলেন, একটি কুকুরের জন্য যা যা দরকার, তার সবই এই ফ্লাইটে ব্যবস্থা করা আছে। তাদের উদ্বেগ আর চাপ কমাতেও সাহায্য করবে আমাদের এই ফ্লাইট। এতে তারা কোনোরকম ভয় ছাড়াই আরামে ভ্রমণ করতে পারবে।

বিমানে কুকুরের জন্য আছে বিশেষ লাউঞ্জ। সেখানে রাখা হয়েছে নানা ধরনের খেলনা। খাবারের মেন্যুতেও রয়েছে চমক। এমনকি কুকুরের জন্য রয়েছেন বিশেষায়িত স্পা। বিলাসবহুল এই বিমানটিতে ভ্রমণ করতে পারবেন মাত্র ১৪ জন যাত্রী আর তাদের কুকুর। এ জন্য ৮ হাজার ডলার পর্যন্ত গুনতে হবে কুকুরের মালিককে।

ম্যাট মিকার আরও বলেন, ভবিষ্যতে ফ্লাইটের মূল্য আরও কমানোর ইচ্ছা আছে আমাদের। আরও বৃহৎ পরিসরে অন্যান্য রুটেও ফ্লাইট চালু করতে চাই। পরিবারের অন্যান্য সদস্যদের মতো তারাও যেন একসাথে ভ্রমণ করতে পারে সেটিই নিশ্চিত করতে চাই।

বর্তমানে মাত্র দু’টি রুটে চালু করা হয়েছে এই বিমান সেবা। ভবিষ্যতে, প্যারিস, মিলান, শিকাগোর মতো শহরেও ফ্লাইট চালুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply