চমক রেখেই ইতালির ইউরো দল ঘোষণা

|

ছবি: সংগৃহীত

আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য ৩০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। এখান থেকে দেয়া হবে ২৬ জনের মূল স্কোয়াড। প্রাথমিক দলে জায়গা পাননি য়্যুভেন্টাস মিডফিল্ডার ম্যানুয়েল লোকাতেল্লি। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে য়্যুভেন্টাস মিডফিল্ডার নিকোলো ফাগিওলি ফিরেছেন জাতীয় দলে। ২০২১ সালে ইউরোর শিরোপা জয়ী দল থেকে এবার আছেন কেবল ১০ জন।

বৃহস্পতিবার (২৩ মে) জার্মানিতে অনুষ্ঠেয় ইউরোর জন্য দল ঘোষণা করেন ইতালি কোচ লুসিয়ানো স্পালেত্তি। চোটের কারণে দলে নেই মিডফিল্ডার নিকোলো জানিওলো। ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে খেলার সময় গত সপ্তাহে বাঁ পায়ের হাড় ভেঙে যায় তার। দলে জায়গা পাননি দুই ফরোয়ার্ড ডোমিনিকো বেরার্দি ও চিরো ইম্মোবিলে। এই বছরে এখন পর্যন্ত ইতালির খেলা দুই ম্যাচের কোনোটিতেই অবশ্য দেখা যায়নি তাদের।

সবচেয়ে বিস্ময়কর লোকাতেল্লির বাদ পড়াটা। গত মার্চে ভেনেজুয়েলা ও ইকুয়েডরের বিপক্ষে দুই প্রীতি ম্যাচেই খেলেন তিনি। ক্লাব য়্যুভেন্টাসের হয়েও এই মৌসুমে নিয়মিত খেলেছেন ২৬ বছর বয়সী ফুটবলার। এছাড়া ২০২১ ইউরোতেও মানচিনির স্কোয়াডে ছিলেন তিনি। স্কাই স্পোর্ট ইতালিয়ার খবর, দল ঘোষণার কিছুক্ষণ আগে স্কোয়াডে তাকে না রাখার সিদ্ধান্ত জানানো হয়। ইতালির হয়ে এখন পর্যন্ত ২৮ ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন ৩ টি।

দলের গোলরক্ষক হিসেবে আছেন জিয়ানলুইজি দোনারুমা, অ্যালেক্স মেরেট, ইভান প্রভেডেল ও গুজলিয়েমো ভিকারিও। সাত মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ফাগিওলি। মিডফিল্ডে আরও আছেন নিকোলা বারেল্লা, ব্রায়ান ক্রিস্টানতে, ডেভিড ফারটেসি,আর্সেনালের জর্জিনহো,আছেন রোমার লরেঞ্জো পেলিগ্রিনি।

এই মৌসুমের সিরিআ চ্যাম্পিয়ন ইন্টার মিলানের থেকে ছয় ফুটবলারকে দলে রেখেছেন ইতালি কোচ। ডিফেন্সে অভিজ্ঞ আক্রেবি ও বাস্তোনির সাথে আছে তরুণ মাতেও ডারমিয়ান ও ফ্রেডেরিকো ডি মার্কো। নাপোলির ডি লরেঞ্জো ও আটালান্তার স্কালভিনি আছেন স্পালেত্তির পছন্দের তালিকায়। তবে এসি মিলানের কেউ নেই।

বরাবরের মতো এবারের ইতালির দুর্বল জায়গা স্ট্রাইকিং জোন। ফ্রেডেরিকো কিয়েসা, এল শারাওয়ে, রাসপাদোরি, মাতেও রেতেগুই, আটালাটার জিয়ানলুইজি স্কামাকার দিকে তাকিয়ে থাকবে পুরো ইতালি।

২০২১ সালে ইউরোর শিরোপা জয়ী দল থেকে এবার আছেন কেবল ১০ জন। আগামী ১৫ জুন আলবেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে দুইবারের ইউরো চ্যাম্পিয়ন ইতালি। ‘বি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও তিনবারের চ্যাম্পিয়ন স্পেন।

ইতালির স্কোয়াড :

গোলকিপার : জিয়ানলুইজি দোনারুমা, অ্যালেক্স মেরেট, ইভান প্রভেডেল, গুজলিয়েমো ভিকারিও।

ডিফেন্ডার : ফ্রান্সেস্কো আকেরবি, আলেসান্দ্রো বুওনজিওরনো, রিকার্ডো কালাফোরি, আন্দ্রে কাম্বিয়াসো, মাত্তেও দারমিয়ান, জিওভান্নি ডি লরেঞ্জো, ফেদেরিকো দিমাক্রো, জানলুকা মানচিনি, জর্জিও স্কালভিনি, আলেসান্দ্রো বাসতোনি।

মিডফিল্ডার : নিকোলা বারেল্লা, ব্রায়ান ক্রিস্তেন্তে, নিকোলো ফাজোলি, মিচেল ফোলোরুনশো, ডেভিড ফ্রাত্তেসি, জর্জিনহো, লরেঞ্জো পেল্লেগ্রিনি, স্যামুয়েল রিক্কি।

ফরোয়ার্ড : ফেদরিকো কিয়েসা, স্তেফান এল শারাবি, রিকার্ডো ওরসোলিনি, জিয়াকোমো রাসপাদোরি, মাতেও রেতেগুই, জানলুকা স্কামাক্কা, মাত্তিয়া জাচ্চাগনি। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply