এবার সোমালীয় দস্যুদের কবলে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ

|

ছবি- ডেইলি সোমালিয়ার

এমভি আব্দুল্লাহর পর এবার লাইবেরিয়ার পতাকাবাহী ‘ব্যাসিলিস্ক’ নামের একটি পণ্যবাহী জাহাজ সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছে। দেশটির রাজধানী মোগাদিসু থেকে প্রায় ৩৮০ নটিক্যাল মাইল পূর্ব দিকে দস্যুদের কবলে পড়ে জাহাজটি। এতে ১৭ জন ক্রু ছিল। খবর ডেইলি সোমালিয়ার।

জাহাজটি নেদারল্যান্ডসের রটারডাম থেকে ছেড়ে কেপ ভার্দে পোর্তো গ্র্যান্ডে বিরতির পর দুবাইয়ের জাবাল আল আলি বন্দরের দিকে যাচ্ছিল।

এর আগে, বৃহস্পতিবার যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) এক সতর্কবার্তায় জানায়, সোমালিয়ার মারকা এলাকা থেকে ৪২০ নাটিক্যাল মাইল দক্ষিণ-পূর্ব অংশে দুটি ছোট জলযানে করে আসা লোকজন একটি জাহাজে উঠে পড়েছে। তবে কতজন ওই জাহাজে উঠেছে তা নিশ্চিত করতে পারেনি সংস্থাটি।

প্রতিবেদনে ইঙ্গিত দেয়া হয়, জলদস্যুরা জাহাজের অপারেশন কক্ষের নিয়ন্ত্রণ নিয়েছে এবং সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। ১৭ জন ক্রু জাহাজের নিরাপদ কক্ষে বন্দি রয়েছে বলে ধারণা করা হয়।

তবে শুক্রবার (২৪ মে) দ্য ইস্ট আফ্রিকান-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত মহাসাগর ও লোহিত সাগরে ইউরোপীয় ইউনিয়নের জলদস্যু বিরোধী বাহিনী লাইবেরিয়ান পতাকাবাহী বণিক জাহাজ ব্যাসিলিস্ককে সোমালিয়ার উপকূলে সন্দেহভাজন জলদস্যুদের হাত থেকে মুক্ত করেছে। এতে আরও বলা হয়, জাহাজের ১৭ জন ক্রু নিরাপদে রয়েছেন।

এর আগে, গত ১২ মার্চ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের পথে কয়লা নিয়ে যাওয়ার সময় সোমালিয়া উপকূল থেকে প্রায় ৬০০ নাটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। প্রায় ৩৩ দিন পর ৫ মিলিয়ন মুক্তিপণ পেয়ে ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহকে মুক্তি দেয় সোমালীয় জলদস্যুরা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply