বার্সেলোনা আমার দ্বিতীয় বাড়ি, ছেড়ে যাওয়া সহজ নয়: বিদায়ী বার্তায় জাভি

|

ফাইল ছবি

বার্সেলোনার একাডেমি লা মাসিয়া থেকে উঠে এসেছেন জাভি হার্নান্দেজ। ছিলেন ক্লাবের অন্যতম সেরা ফুটবলার। এরপর পান ডাগআউটের দায়িত্ব। তবে দীর্ঘদিনের সেই সম্পর্কের আনুষ্ঠানিক ইতি ঘটেছে। কোচ পদ থেকে তাকে ছাঁটাই করেছে কাতালান ক্লাবটি।

মাত্র ১৭ বছর বয়সে ক্লাবের জার্সিতে অভিষেক হয় জাভির। ২০২১ সালে নভেম্বরে স্বপ্নের ক্লাব বার্সার ডাগ আউটের দায়িত্ব নেন তিনি। প্রথম মৌসুমে কাতালানরা লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা জেতেন তার অধীনে। তবে এ মৌসুমে কাতালানদের অবস্থান দুইয়ে। সব মিলিয়ে জাভির অধীনে বার্সা ১৪১ ম্যাচ খেলে জয় পেয়েছে ৮৯টিতে।

সবকিছুই স্বাভাবিকই ছিল। তবে কিছুদিন আগে দলের কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন জাভি। এরপর আগের সিদ্ধান্ত বদলে বার্সেলোনার কোচের দায়িত্বের মেয়াদ পুরণের সিদ্ধান্তের কথাও জানান তিনি। এতে ক্লাব কর্তৃপক্ষ ও দলের সমর্থকদের মধ্যে ফেরে স্বস্তি। তবে হুট করেই ক্লাব কর্তৃপক্ষ ছাঁটাই করে দিয়েছে জাভিকে! মূলত ক্লাবের আর্থিক দুর্বলতা নিয়ে প্রশ্ন তোলায় জাভিকে বরখাস্ত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

বরখাস্তের পর ইনস্টাগ্রামে আবেগঘন পোস্ট করেছেন এই স্প্যানিশ তারকা। এতদিন পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়েছেন সমর্থকদের। বলেছেন, রোববার থেকে ক্যাম্প ন্যুয়ের গ্যালারিতে তার উপস্থিতি হবে স্রেফ একজন বার্সেলোনা সমর্থকের মতো। ওই দিনই সেভিয়ার বিপক্ষে খেলবে বার্সেলোনা। জাভিকেও বার্সেলোনার ডাগআউটে দেখা যাবে শেষবারের মতো।

সমর্থকদের উদ্দেশে জাভি বলেন, ‘প্রিয় বন্ধুরা, রোববার থেকে বার্সেলোনার বেঞ্চে ডাগআউটে আমার পথচলার ইতি ঘটবে। যে ক্লাবটি আমার জীবন, সেখান থেকে চলে যাওয়াটা সহজ নয়, কিন্তু আড়াই বছর প্রধান কোচ হিসেবে এই ড্রেসিংরুমে থাকা, যেটা আমার দ্বিতীয় বাড়ি…আমি খুবই গর্বিত।’

গত আড়াই মৌসুম ধরে যে খেলোয়াড়, কোচিং স্টাফদের নিয়ে কাজ করেছেন, তাদেরকেও কৃতজ্ঞতার বাঁধনে বেধেছেন জাভি।

যে দলকে খেলোয়াড় হিসেবে মুঠো ভরে দিয়েছেন, কোচ হিসেবেও এনে দিয়েছেন সাফল্য, বিদায় বেলায় সম্মান, শ্রদ্ধা প্রাপ্য ছিল জাভির। অন্তত বিদায়ের প্রক্রিয়াটা হতে পারতো বিতর্কমুক্ত। কিন্তু হয়নি। এ নিয়ে ক্ষোভ ঝেড়েছেন সেভিয়া কোচ কিকে সানচেস ফ্লোরেস। তবে জাভি কোনো প্রকার রাগ, ক্ষোভ প্রকাশ না করে বরং সুন্দর মুহূর্তগুলোর স্মৃতিই স্মরণ করেন ইনস্টাগ্রাম বার্তায়।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply