ঘূর্ণিঝড় মোকাবেলায় প্রস্তুত সরকার, সংশ্লিষ্ট দফতরের ছুটি বাতিল: ত্রাণ প্রতিমন্ত্রী

|

ফাইল ছবি।

ঘূর্ণিঝড় ‘রিমাল’ মোকাবেলায় ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সরকার, এমনটাই জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। তিনি বলেন, রিমাল মোকাবেলায় সংশ্লিষ্ট সকল দফতরের ছুটি বাতিল করা হয়েছে। প্রশাসনের পাশাপাশি সশস্ত্র বাহিনীসহ সকল  আইনশৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।

রোববার (২৬ মে) দুপুরে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি জানান, সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত হানতে পারে রিমাল। মধ্যরাতে বাংলাদেশের উপর দিয়ে পার হবে এটি। এসময় উপকূল এলাকায় ঝড়ের গতিবেগ থাকতে পারে ১২০ কিলোমিটার।

প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ের ফলে উপকূলীয় এলাকায় ১০ ফুটের বেশি জলোচ্ছ্বাস হতে পারে। সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা পৌঁছাতে পারে ৩০০ মিমিমিটার পর্যন্ত। রয়েছে পাহাড়ধ্বসের আশঙ্কাও।

দেশের ভেতরে নৌ চলাচল বন্ধ থাকবে জানিয়ে তিনি আরও বলেন, অভিজ্ঞতা অনুযায়ী আমরা প্রস্তুতি নিয়েছি। মানুষের জান মালের নিরাপত্তায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ঝুঁকিপূর্ণ সকল অঞ্চলের মানুষকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে। এছাড়া, আশ্রয়কেন্দ্রে পাঠানো হয়েছে চিকিৎসা সামগ্রী ও শুকনো খাবার।

পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র রয়েছে জানিয়ে বলেন, ইতোমধ্যে ৮ লাখেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে। যেহেতু মহাবিপদ সংকেত, তাই উপকূলের সকল মানুষকে আশ্রয়কেন্দ্রে নিয়া আসা হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট সকল সরকারি কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে বলেও জানান তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply