ভনের হয়ে ব্যাট ধরলেন গিলক্রিস্ট

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য আইপিএল থেকে ইংলিশ ক্রিকেটারদের ফিরিয়ে আনার সিদ্ধান্তে হতাশ হয়েছিলেন মাইকেল ভন। তার মতে, আইপিএল খেললেই প্রস্তুতি বেশি ভালো হতো বাটলার-সল্টদের। শুধু তাই নয়, সাবেক এই অধিনায়ক দাবি করেছিলেন, অন্য যে কোনো আসরের চেয়ে আইপিএলের মান বেশ ভালো। তার সঙ্গে একই সুরে কথা বলেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী উইকেটরক্ষক ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট।

দড়জায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। চলছে শেষ সময়ের প্রস্তুতি। তাইতো বিশ্বকাপের আগে বাটলার-সল্টরা নিজেদের ঝালিয়ে নিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজই ছিল শেষ সুযোগ। আর এজন্য আইপিএল থেকে ক্রিকেটারদের ইংল্যান্ডে উড়িয়ে নিয়ে যায় দেশটির ক্রিকেট বোর্ড। যদিও সিরিজের প্রথম ম্যাচই ভেস্তে যায় বৃষ্টিতে। তবে দ্বিতীয় টি-টোয়েন্টিতে পাকিস্তানকে হারিয়ে সিরিজে এগিয়ে স্বাগতিকরা।

অবশ্য পাকিস্তানের বিপক্ষে সিরিজের আইপিএল থেকে ক্রিকেটারদের দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত মানতে পারছেন না সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। তার মতে আইপিএল খেললেই ইংল্যান্ডের ক্রিকেটাররা বেশি উপকৃত হতেন। একই পথে হাটলেন আরেক অজি কিংবদন্তী অ্যাডাম গিলক্রিস্ট।

গিলক্রিস্ট বলেন, আপনি কিসের মধ্য দিয়ে যাচ্ছেন, কী শিখছেন, এত এত দিক আপনার ওপর যে নজর, যে চুলচেরা বিশ্লেষণ এটিই আপনাকে প্রস্তুত করে তুলবে বিশ্বকাপ ফাইনালের জন্য। এই আবহটা আইপিএলেই বেশি পাওয়া যায়। যেটিতে খেলতে আপনি বা সব জাতিই আশা করে।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের চেয়ে জাতীয় দলে খেলার গুরুত্ব সব সময়ই বেশি ভনের কাছে। তবে আইপিএলের উন্মাদনাকে ব্যতিক্রম বলে মনে করেন তিনি। মাইকেল ভন বলেন, আমি সবসময় আন্তর্জাতিক ক্রিকেটের পক্ষে। তবে আইপিএলে অনেক বেশি চাপ নিতে হয়। এটি দর্শক, ফ্র্যাঞ্চাইজি মালিক ও সামাজিক মাধ্যম থেকেও আসে। এটি ব্যাপক বিস্তৃত। আমি মনে করি হেডিংলিতে একটি ম্যাচ খেলার চেয়ে আইপিএলে থাকলে আরও বেশি ভালো প্রস্তুতি হতো তাদের।

এদিকে দেশে ফিরে যাওয়া ইংল্যান্ড অধিনায়ক বাটলারও সুরে সুর মিলিয়েছেন ভনের সঙ্গে। আইপিএলের সময় কোনো আন্তর্জাতিক ক্রিকেটই থাকা উচিত নয় বলে মনে করেন বাটলার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply