আইসিসির মর্যাদা পেল মেজর লিগ ক্রিকেট

|

ছবি: সংগৃহীত

বিশ্বের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগের মধ্যে অনেকগুলোই আইসিসি স্বীকৃত। এই তালিকায় ভারতের আইপিএল থেকে শুরু করে বাংলাদেশের বিপিএল, শ্রীলঙ্কার এলপিএল, পাকিস্তানের পিএসএল, ওয়েস্ট ইন্ডিজের সিপিএল ও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ রয়েছে। সবগুলো আইসিসি স্বীকৃত লিস্ট এ ক্রিকেট টুর্নামেন্ট। এবার এই তালিকায় জায়গা পেল যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি)।

ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোকে এর আগে লিস্ট মর্যাদা দেয়ার ক্ষেত্রে আইসিসির শর্ত ছিল—অবশ্যই আয়োজক দেশকে হতে হবে টেস্ট খেলুড়ে দল। মানে একমাত্র আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর টুর্নামেন্টই পেত লিস্ট এর মর্যাদা। সম্প্রতি এই শর্ত শিথিল করেছে আইসিসি। শর্ত শিথিল করার পর গত বছরের ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিকে লিস্ট এ মর্যাদা দিয়েছে তারা। এবার আইসিসির সহযোগী সদস্য দেশগুলোর মধ্য দ্বিতীয় টুর্নামেন্ট হিসেবে এমএলসকেও একই মর্যাদা দিল আইসিসি।

এ অর্জন নিয়ে এমএলসির সিইও বিজয় শ্রীনিবাসন বলেন, আমরা গত বছর মেজর লিগ ক্রিকেটের প্রারম্ভিক মৌসুমে যুক্তরাষ্ট্রজুড়ে ক্রিকেট নিয়ে পাগলামি দেখেছি। এখন আমরা বহুল প্রত্যাশিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এমএলসির দ্বিতীয় মৌসুমকে সামনে রেখে উত্তেজনাকর মুহূর্ত সৃষ্টির অপেক্ষায় আছি।

তিনি আরো যোগ করেন, আমাদের ঘরের দুয়ারে একটি অবিস্মরণীয় ক্রিকেটগ্রীষ্ম, আমরা আমেরিকান ক্রীড়া সমর্থকদের হৃদয় দখল করতে চাই আমাদের রোমাঞ্চকর, অ্যাড্রেনালিন ক্ষরণকারী খেলা দিয়ে, যেটি বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ উদীয়মান টি-টোয়েন্টি টুর্নামেন্ট হিসেবে পরিচিতি পেয়েছে।

ছয় দলের টুর্নামেন্ট মেজর লিগ সকারের দ্বিতীয় আসর মাঠ গড়াবে আগামী ৫ জুলাই, টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই। সবকিছু ঠিক থাকলে আসন্ন মৌসুমে এলএ নাইট রাইডার্সের হয়ে খেলবেন বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply