২৫ বছরেও কাঙ্খিত লক্ষ্যে পৌঁছায়নি বাংলাদেশের ক্রিকেট: স্টুয়ার্ট ল

|

বাংলাদেশের ক্রিকেট ২৫ বছরেও এগোয়নি এবং সম্ভাবনাময় শুরুর যে কাঙ্খিত লক্ষ্য সেখানে পৌঁছায়নি বলে মন্তব্য করেছেন স্টুয়ার্ট ল। শারীরিকভাবে শক্তিশালী না হওয়াকে বড় কারণ হিসেবে দেখছেন সাবেক এ টাইগার কোচ। এজন্য খাদ্যাভাসসহ ক্রিকেটারদের সঠিক পরিচর্যার প্রতি তাগিদ দেন তিনি। এদিকে নিয়মিতভাবে বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে অংশ নিলেও সাফল্যের ঝুলিটা একবারেই শূন্য বাংলাদেশের, এমনটাই মনে করছেন তিনি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছে সিরিজ হারে টাইগাররা। বাংলাদেশের সাবেক এই হেড কোচ এখন দায়িত্ব সামলাচ্ছেন মার্কিন ক্রিকেটের।

স্টুয়ার্ট ল বলেন, এটা সত্যিই খুব দুঃখজনক বাংলাদেশ এখনও তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। ২৫ বছরেও এগোয়নি দেশটির ক্রিকেট। তারা হয়তো অনেক পদক্ষেপ নিয়েছে, কিন্তু দিনশেষে সেসব কাজে লাগেনি। কাঙ্খিত সাফল্য পেতে হলে তাদের করণীয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকতে হবে।

ক্রিকেট খেলায় অঞ্চলগত আবহাওয়া ও শারীরিক ফিটনেসও বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করেন এই মার্কিন কোচ। তিনি বলেন,  বাংলাদেশিরা শারীরিকভাবে শক্তিশালী নয়। তারা স্পিন বোলিংয়ে বেশি নির্ভরশীল। খাদ্যাভাস ও ভিন্নভাবে বেড়ে ওঠায় খেলায় তার প্রভাব পড়ে। যে কারণে তারা ওয়েস্ট ইন্ডিয়ান কিংবা অস্ট্রেলিয়ানদের মতো পাওয়ারফুল ক্রিকেটার তৈরি হবে না।

ল আরও বলেন, সম্ভবত এটিই সময় একসঙ্গে বসে আলোচনা করার। কী কী ভুল হয়েছে এবং কী কী করলে সামনে ভালো করা যাবে এসব নিয়ে কথা বলা উচিত। কোনোকিছু ভিন্নভাবে করে দেখার চেষ্টাও হয়তো করা উচিত।

দুই যুগেরও কিছু বছর আগে ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর নতুন মাইলফলক তৈরি হয় বাংলাদেশের ক্রিকেটে। ওয়ানডে স্ট্যাটাস পেয়ে ১৯৯৯ বিশ্বকাপে অংশ নিয়ে পাকিস্তানকে হারিয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর সবকটি বিশ্বকাপে অংশ নিলেও নকআউট পর্ব পেরোতে রীতিমত সংগ্রাম করতে হয় টাইগারদের। মাঝে ২০০৭ এবং ২০১৫ বিশ্বকাপে ভালো কিছু ম্যাচ খেলে টাইগাররা যেখানে ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডকে হারানোর সুখস্মৃতি রয়েছে তাদের।

আইসিসির অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সবশেষ আসরে টাইগার যুবাদের দায়িত্বে ছিলেন স্টুয়ার্ট ল। ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত দায়িত্ব সামলেছেন বাংলাদেশের হেড কোচ হিসেবে। খুব কাছ থেকে ক্রিকেটারদের দেখার সুযোগ হয়েছিল তার।

উল্লেখ্য, ক্রিকেটপ্রিয় জাতি হিসেবে প্রতিভার কোনো ঘাটতি দেখেন না স্টুয়ার্ট ল। কেবল যথাযথ পরিচর্যা ও সঠিক দিকনির্দেশনা আগামী দিনে ভালো দল তৈরি করতে পারে বলে মনে করেন এই অজি কোচ।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply