ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ইঙ্গিত ফ্রান্সের

|

 ইউরোপের তিন দেশের পর এবার ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ইঙ্গিত দিলো ইউরোপের আরেক দেশ ফ্রান্সও। মঙ্গলবার (২৮ মে) দেশটির প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরন জানান, ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে পুরোপুরি প্রস্তুত তিনি। এমনটা জানিয়েছে তুরস্ক ভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

ম্যাকরন বলেন, আমরা সবসময়ই বলে আসছি, দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানই এই সমস্যার একমাত্র রাজনৈতিক সমাধান। আমি ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে পুরোপুরি তৈরি। এটি আমি শুরু থেকেই বলে আসছি।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, গত শুক্রবারও মধ্যপ্রাচ্যের সব পররাষ্ট্রমন্ত্রীর কাছে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছি। আমি বিশ্বাস করি, এই স্বীকৃতি অবশ্যই একটি সঠিক সময়ে আসতে হবে। রাফায় এখন যা হচ্ছে, তাতে আমি হতবাক। গাজায় অবিলম্বে যুদ্ধ বিরতি প্রয়োজন বলে মনে করেন তিনি।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৮ মে) ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ইউরোপের তিন দেশ স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। ২৭ জাতির ‘ইইউ’র সদস্য সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া, রোমানিয়া ও বুলগেরিয়া এরই মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। এর আগে, জাতিসংঘে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাবে ভোট দেয় ১৪৩টি দেশ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply