সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্তাব্যক্তিরাই সবচেয়ে বড় স্বৈরশাসক: নোবেলজয়ী মারিয়া রেসা

|

মার্ক জাকারবার্গ ও ইলন মাস্কের মতো প্রযুক্তি খাতের কর্তাব্যক্তিরাই এখন সবচেয়ে বড় স্বৈরশাসক বলে মন্তব্য করেছেন শান্তিতে নোবেলজয়ী ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা। সংবাদমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠায় লড়াইয়ের স্বীকৃতি হিসেবে ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন মারিয়া।

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের শাসনামলে বিভিন্ন মামলায় কয়েক বছর ধরে ভুগতে হয়েছে মারিয়া রেসাকে। সেই লড়াই চালিয়ে আসা মারিয়া রেসা বলেছেন, মার্ক জাকারবার্গের তুলনায় দুতার্তে ‘অনেক ছোট স্বৈরশাসক’ ছিলেন। ইলন মাস্কের ক্ষেত্রেও বিষয়টি একই।

সম্প্রতি যুক্তরাজ্যের ওয়েলসের পাওয়েজ শহরে সাহিত্য সম্মেলনে বক্তব্যে এ বিষয়ে কথা বলেন মারিয়া রেসা। তিনি বলেন, জাকারবার্গ ও মাস্ক এটা প্রমাণ করেছেন যে সংস্কৃতি, ভাষা বা ভৌগোলিক অবস্থান নির্বিশেষে আমাদের সবার মধ্যে মিলই বেশি রয়েছে অমিলের চেয়ে। কারণ, একইভাবে আমাদের সবার মগজ ধোলাই করা হচ্ছে।

মারিয়া রেসার বলেন, আমরা কীভাবে উপলব্ধি করি, তা বদলে দেয়ার সক্ষমতা আছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর। ফলে তা আমাদের বিশ্বকে দেখার পদ্ধতি বদলে দিচ্ছে এবং আমরা কীভাবে পদক্ষেপ নিই, সেটাও পাল্টে দিচ্ছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply