মিয়ানমারের কাউকে আর কোনোভাবেই দেশে ঢুকতে দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

|

মিয়ানমারের কাউকে কোনোভাবেই আর বাংলাদেশে অনুপ্রবেশ করতে দেয়া হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার (৩০ মে) মধ্যরাতে কক্সবাজার হিলটপ সার্কিট হাউসে ‘রোহিঙ্গা ক্যাম্পের আইন-শৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা’ শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। 

মিয়ানমারের অভ্যন্তরে যুদ্ধ চলছে জানিয়ে তিনি বলেন, তাদের সরকারি বাহিনীর সঙ্গে আরাকান আর্মি এবং কয়েকটি ক্ষুদ্র ক্ষুদ্র দল যুদ্ধ করে যাচ্ছে। এ পরিস্থিতিতে ওই দেশের কোনো নাগরিক বা অন্য কাউকে বাংলাদেশে আর অনুপ্রবেশ করতে দেয়া হবে না।

আসাদুজ্জামান খান কামাল বলেন, তাদের ভেতরকার সংঘাতের অস্থিরতার আঁচ এ দেশের ক্যাম্পগুলোতে পড়ছে। তাই, সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে, মিয়ানমার থেকে আর কাউকে ঢুকতে দেয়া হবে না। আর এদিক থেকেও কাউকে যেতে দেয়া হবে না। এ বিষয় নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকবে বলেও জানান তিনি।

রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রের ঝনঝনানি ও বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে নানা ধরণের অপরাধ সংঘটিত হচ্ছে জানিয়ে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ক্যাম্পে এসব আর চলবে না। নিয়মিত টহল চলবে। এপিবিএন, পুলিশ, বিজিবি ও র‍্যাব যৌথ টহল দিবে। আর সবসময় প্রস্তুত সেনাবাহিনী। যখন জরুরি প্রয়োজন পরবে তখন সেনাবাহিনীও কাজ ক্বে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মূল উদ্দেশ্যে হলো ক্যাম্পকে নিরাপদ করা। এখানে রক্তপাত-খুনোখুনি চলবে না। সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে যৌথভাবে কাজ করার কথা বলা হয়েছে। আর ক্যাম্প থেকে রোহিঙ্গারা যাতে ছড়িয়ে ছিটিয়ে না পড়তে পারে তাই কাঁটাতারের বেড়াগুলো সংস্কার ও দ্রুত মেরামতের নির্দেশনা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টা থেকে শুরু হওয়া এ সভা চলে রাত ১২টা পর্যন্ত। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান, এপিবিএন প্রধান সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, অতিরিক্ত মহাপরিদর্শক আনোয়ার হোসেন, ৮ এপিবিএনের অধিনায়ক মো. আমির জাফর, ১৪ এপিবিএনের অধিনায়ক মো. ইকবাল, ১৬ এপিবিএনের অধিনায়ক ড. হাসান বারী নূর, জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মো. মাহফুজুল ইসলামসহ সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীর উধ্বর্তন কর্মকর্তারা।

এদিকে, আজ শুক্রবার বেলা ১১টার দিকে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী। আজ পুরোদিন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন, সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করার কথা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর। এরপর সন্ধ্যায় ঢাকার ‍উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply