বিশ্বকাপে পাকিস্তানের জন্য হুমকি ভিরাট কোহলি: মিসবাহ উল হক

|

আইসিসি, এসিসি কিংবা অন্য যেকোন ইভেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। যেহেতু বড় কোন টুর্নামেন্ট ছাড়া এই দুই দলের মহারণ দেখার আর কোন সুযোগ থাকে না সেজন্য গোটা বিশ্বের নজর থাকে বিশ্বকাপে অথবা এশিয়া কাপে। কে হারবে, কে জিতবে, কার কোথায় বেশি শক্তি, কার কোথায় দুর্বলতা নানান বিষয় নিয়ে হয় চুলচেরা বিশ্লেষণ।

এবারের বিশ্বকাপে একই গ্রুপে ভারত-পাকিস্তান। ম্যাচে কে হতে পারে ট্রাম্প কার্ড এ ব্যাপারে মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ উল হক। কে হুমকি হতে পারে পাকিস্তানের জন্য এমন প্রশ্নের জবাবে পাক অধিনায়কের মুখে আসে ভিরাট কোহলির নাম। কোহলির হার না মানা মানসিকতা ও আগ্রাসী মনোভাবই অন্য দলগুলোর কাছে হুমকির কারণ বলে মনে করছেন তিনি।

মিসবাহ উল হক বলেন, পাকিস্তান-ভারত ম্যাচে কে জিতবে, এটা অনেকটাই নির্ভর করে কে আগে এই দুর্গ জয় করেছে। এর পেছনে কার আত্মবিশ্বাস আছে। যিনি দেশের হয়ে এই ধরনের ম্যাচ আগেও জিতেছেন। কারণ সেই খেলোয়াড়রা জানেন চাপ কোথায় পৌঁছাতে পারে এবং কীভাবে তা সামাল দিতে হবে। তাতে বিরাট কোহলিকে সবচেয়ে বড় বাধা বলে মনে করছেন মিসবাহ।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির দাপটে তীরে এসেও তরী ডোবে পাকিস্তানের। শ্বাসরুদ্ধকর সেই ম্যাচে এক কোহলিতেই নাস্তানাবুদ হয়েছিল পাক বোলাররা। তাইতো সেই কোহলিতেই ভয় পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ উল হকের। মিসবাহ বলেন, কোহলি এমন একজন খেলোয়াড় যে কিনা বারবার কঠিন পরিস্থিতিতে পড়েছে। এমনকি যদি আপনি গত বিশ্বকাপের কথা বলেন, বিপক্ষ দলের হাত থেকে খেলা ছিনিয়ে নিয়েছিল সে। এই ধরনের খেলোয়াড়রা সবসময় বিপজ্জনক।

কোহলির পাশাপাশি ভারতীয় বোলারদের মাঝে জাসপ্রিত বুমরাহকে নিয়ে আলাদা ভাবে ভাবার পরামর্শ দিয়েছেন পাকিস্তানি ব্যাটারদের। কারণ নতুন কিংবা পুরানো যে কোন বলেই বিধ্বংসী হতে পারেন এই বোলার। সীমিত ওভারের ফরম্যাটে সে যেভাবে নতুন বল এবং পুরানো বলে বোলিং করে, ম্যাচে তার প্রভাব ফেলবে বলেও মনে করেন মিসবাহ।

উল্লেখ্য, আগামী ৯ জুন মাঠে গড়াবে ভারত-পাকিস্তানের মহারণ। ৫ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে টি-২০ বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত। অন্যদিকে পাকিস্তানের মিশন শুরু হবে ৬ জুন স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply