হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত গাজায় স্থায়ী যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু

|

ফাইল ছবি।

হামাসের সামরিক ও শাসন ক্ষমতা ধ্বংস না হওয়া পর্যন্ত গাজায় স্থায়ী যুদ্ধবিরতি হবে না বলে মন্তব্য করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। শনিবার (১ জুন) এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। খবর রয়টার্স।

নেতানিয়াহু বলেন, এখনও শর্ত পরিবর্তন করেনি তেলআবিব। হামাসের সামরিক ও প্রশাসনিক সক্ষমতা পুরোপুরি ধ্বংস ও সব জিম্মির মুক্তি না হওয়া পর্যন্ত অভিযান চলবে।

নেতানিয়াহু আরও বলেন, স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর হওয়ার আগে শর্তগুলো পূরণের ওপর জোর দেবে ইসরায়েল। শর্ত পূরণের আগে ইসরায়েল স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হবে- এমন ধারণা ভুল বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে যুদ্ধবিরতির চূড়ান্ত চুক্তি অর্জনে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর তৎপর রয়েছে। নেতানিয়াহুর এমন কথায় এখনই হতাশ হতে নারাজ মধ্যস্থতাকারীরা। ইসরায়েল ও হামাস দুপক্ষকেই চুক্তিতে পৌঁছানোর আহ্বানও জানান তারা।

অপরদিকে, গত শুক্রবার (৩১ মে) গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে তিন ধাপের যুদ্ধবিরতি প্রস্তাব তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এটিকে যুদ্ধবিরতির স্থায়ী রোডম্যাপ হিসেবেও ঘোষণা করেন তিনি। বলেন, প্রস্তাবটিতে ইসরায়েল অনুমোদন দিয়েছে। এছাড়া হামাসও প্রস্তাবটিকে ইতিবাচকভাবে বিবেচনার কথা জানিয়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply