আবারও দক্ষিণ কোরিয়ার ভূখণ্ডে উত্তর কোরিয়ার আবর্জনা হামলা

|

ফাইল ছবি।

আবারও দক্ষিণ কোরিয়ার ভুখণ্ডে অভিনব উপায়ে আবর্জনা হামলা চালালো উত্তর কোরিয়া। এবার প্রতিবেশি দেশে বর্জ্যভর্তি প্রায় ৬শ’ বেলুন পাঠিয়েছে পিয়ংইয়ং।

এমন পরিস্থিতিতে কয়েকটি প্রদেশে জরুরি সতর্কতা জারি করেছে সিউল। এসব বেলুন স্পর্শ না করার বার্তাও দেয়া হয়েছে।

অভিনব এই আবর্জনা হামলার সবচেয়ে বেশি শিকার হয়েছে দেশটির জিয়ংসাং ও গ্যাংওন প্রদেশ। রাজধানী সিউলের একাংশেও পড়েছে এসব বেলুন। এরইমধ্যে এলাকাগুলোটে জারি করা হয়েছে জরুরি সতর্কতা। বেলুন স্পর্শ না করার নির্দেশ দেয়ার পাশাপাশি বেলুন দেখা মাত্র নিরাপত্তা বাহিনীকে অবগত করার আহ্বানও জানিয়েছে দেশটির সরকার।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীয় জানায়, বেলুনে প্লাস্টিকের ব্যাগ বেঁধে এ দফায় পাঠানো হয়েছে সিগারেটের টুকরো, ব্যবহৃত পোশাক, প্লাস্টিক, কাগজসহ বিভিন্ন ধরণের ময়লা-আবর্জনা।

এর আগে গত বুধবার, প্রথমবারের মতো এই কাণ্ড ঘটায় কিম জং উনের দেশ। নজরদারি বেলুন ও ড্রোন নিয়ে উত্তেজনার মধ্যেই প্রতিবেশি দেশে আবর্জনা ও মলমূত্র ভর্তি কয়েকশ বেলুন পাঠায় পিয়ংইয়ং। যার তীব্র প্রতিক্রিয়া জানায় সিউল।

অবশ্য, দু’দেশের মধ্যে বেলুন নিয়ে উত্তেজনার ঘটনা এটাই প্রথম নয়। কয়েক দশক ধরেই দুই প্রতিবেশী বিভিন্ন সময় একে অপরের বিরুদ্ধে তুলেছে বেলুনের মাধ্যমে প্রোপাগান্ডা লিফলেট পাঠানোর অভিযোগ তুলে আসছে।

এ সংক্রান্ত আরও পড়ুন: কিমের দেশ থেকে দক্ষিণ কোরিয়ায় মলমূত্র ভর্তি বেলুন ফেলার অভিযোগ

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply