টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা আইসিসির

|

ছবি: সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য রেকর্ড প্রাইজমানি ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সোমবার (৩ জুন) এই প্রাইজমানি প্রকাশ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এবারের আসরের চ্যাম্পিয়ন দল পাবে ২.৪৫ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ২৯ কোটি টাকা। আর রানার্স আপ দলের জন্য রাখা হয়েছে ১.২৮ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি টাকায় দাঁড়ায় প্রায় সাড়ে ১৫ কোটি টাকা।

এর আগে ২০২২ সালে টি-২০ বিশ্বকাপ জয়ের জন্য ইংল্যান্ড দলকে পুরস্কার দেয়া হয়েছিল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ছিল ১৮ কোটি টাকার কিছু বেশি। রানার্সআপ হয়ে এই টাকা পকেটে পুরেছিল পাকিস্তান দল। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল আগের চেয়ে বেশি মূল্যের অর্থ পাচ্ছে। 

সুপার এইট থেকে বাদ পড়া চার দল পাবে ২ লাখ ৮২ হাজার ৫০০ ডলার করে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা। সেমি ফাইনাল ও ফাইনালে জয়ের জন্য প্রতি দল পাবে ৩১ হাজার ১৫৪ ডলার। যা বাংলাদেশি টাকায় ৩৬ লাখ টাকা।

সেমিফাইনাল থেকে বাদ পড়া দল পাবে ৭, ৮৭, ৫০০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মূল্যে দাঁড়ায় ৯ কোটি ২৪ লাখ টাকা। এ ছাড়া ৯, ১০, ১১ ও ১২ নম্বরে থাকা দল পাবে ২৪৭,৫০০ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ২ কোটি ৯০ লাখ টাকা পাবে। ১৩ থেকে ২০ নম্বরে তাকা প্রতিটি দল ২২৫ হাজার ডলার পাবে। যা বংলাদেশি টাকায় ২ কোটি ৬৪ লাখ টাকা। 

সব মিলিয়ে এবারের বিশ্বকাপে ১১.২৫ মিলিয়ন ডলার খরচা হবে দলগুলোকে পুরস্কৃত করতে। যা বাংলাদেশি টাকায় খরচ হবে ১৩২ কোটি টাকার বেশি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply