নরকিয়ার পেস আগুনে পুড়লো শ্রীলঙ্কা

|

ছবি: সংগৃহীত

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ডি গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নেমেছে আসরের হট ফেভারিট দল দক্ষিণ আফ্রিকা। টসে জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কাকে বড় স্কোর করতে দেয়নি প্রোটিয়ারা। অ্যানরিখ নরকিয়ার আগুনে পেসের সামনে দাঁড়াতে পারেনি লঙ্কান ব্যাটাররা। প্রোটিয়া বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৫ বল বাকি থাকতেই মাত্র ৭৭ রানে গুটিয়ে যায় ওয়ানান্দু হাসারাঙ্গার দল। নরকিয়া একাই নেন ৪ উইকেট।

সোমবার (৩ জুন) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে  টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক হাসারাঙ্গা। ব্যাট করতে নেমে শুরুতেই পাথুম নিশাঙ্কার উইকেট হারায় শ্রীলঙ্কা। দলীয় ১৩ রানে ৮ বলে ৩ রান করে আউট হন নিশাঙ্কা। তার বিদায়ের পর কুশল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস মিলে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন।

তবে দলীয় ৩১ রানে ১৫ বলে ১১ রান করে সাজঘরে ফিরে যান কামিন্দু। তার বিদায়ের পর দ্রুতই আরও চার উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। কুশল ৩০ বলে ১৯ রান ও চারিথ আসালাঙ্কা ৯ বলে ৬ রান করেন। আর অধিনায়ক হাসারাঙ্গা ও সাদিরা সামাবিক্রমা রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কা প্রথম ১০ ওভারে তাদের সর্বনিম্ন ৪০ রান করে। নরকিয়া তার পরের ওভারে শ্রীলঙ্কার ষষ্ঠ উইকেট পান। চারিথ আসালাঙ্কা (৬) হেনড্রিকসের ক্যাচ হন। ১৩তম ওভারে ইনিংসের প্রথম ছক্কায় লঙ্কানদের সংগ্রহ পঞ্চাশ ছাড়ায়। কাগিসো রাবাদা ফেরান ৯ রান করা দাসুন শানাকাকে।

শেষ অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১৬ বলে ১৬ রান করে সাজঘরে ফিরলে শেষ আশাটুকুও হারিয়ে ফেলে ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। শেষপর্যন্ত ১৯.১ ওভারে ৭৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। চার ওভারে মাত্র ৭ রান দিয়ে চার উইকেট নেন প্রোটিয়া পেসার নরকিয়া, যা বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সেরা ফিগার। বিশ্বকাপে প্রথম ১১ ম্যাচে সর্বোচ্চ ২৪ উইকেট নেয়ার রেকর্ড গড়েন এই প্রোটিয়া পেসার। তিনবার ইনিংসে চার উইকেট নিয়ে সাকিব আল হাসান ও আজমলের পাশে বসলেন তিনি। এছাড়াও কাগিসো রাবাদা ও কেশব মহারাজ দু’টি করে উইকেট শিকার করেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply