সার্বভৌমত্ব রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি পুতিনের

|

নিজ ভূখণ্ডের হুমকি মোকাবেলায় সর্বোচ্চ ব্যবস্থা নেবে রাশিয়া। প্রয়োজনে ব্যবহার করা হতে পারে পারমাণবিক অস্ত্রও। এমন হুঁশিয়ারি দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার (৫ জুন) সেন্ট পিটার্সবার্গে ছিল বার্ষিক আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম। সেখানে বিদেশি সাংবাদিকদের সাথে কথা বলেন পুতিন। এসময় ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র সরবরাহ এবং সেগুলো রাশিয়ায় ব্যবহারের অনুমতি দেয়ায় ক্ষোভ ঝাড়েন তিনি। হুমকি দেন পাল্টা পদক্ষেপের।

তিনি জানান, এবার পশ্চিমা টার্গেটে হামলার জন্য বিভিন্ন দেশকে অস্ত্র সরবরাহ করবে মস্কোও। তবে কোন কোন দেশকে অস্ত্র দেয়া হতে পারে, সেটি নিশ্চিত করেননি তিনি। উস্কানি না দিলে ন্যাটোভুক্ত দেশগুলোয় হামলার কোনো পরিকল্পনা নেই বলেও দাবি করেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পারমাণবিক বোমা ব্যবহার করেছে। জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে ২০ কিলোটনের দুটি বোমা ফেলেছে তারা। আমাদের কৌশলগত পরমাণু অস্ত্র ৭০ থেকে ৭৫ কিলোটনের। আমাদের বাধ্য করবেন না বা উস্কানি দেবেন না। আমাদের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার জন্য কেউ হুমকি তৈরি করলে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply