নামিবিয়ার বিপক্ষে স্কটল্যান্ডের ‘প্রথম’ জয়

|

বৃষ্টিতে পণ্ড হয়ে গিয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ। সুবিধাজনক অবস্থায় থেকেও ভাগাভাগি করতে হয়েছে পয়েন্ট। এবার নামিবিয়াকে দাপটের সঙ্গে হারিয়ে নিজেদের প্রথম জয় তুলে নিলো স্কটল্যান্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলটির বিপক্ষে আগের চারবারের দেখায় তিনবারই হেরেছিল তারা।

এই জয়ের সুবাদে ইংল্যান্ডকে চোখ রাঙাচ্ছে স্কটল্যান্ড। দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে উঠলো স্কটল্যান্ড। তাতে সুপার এইটের যাত্রা কঠিন হয়ে দাঁড়ালো ইংল্যান্ডের জন্য।

ব্রিজটাউনের কেনিংসটন ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নামিবিয়া। আগে ব্যাটিং করতে নেমে ৯ উইকেটে ১৫৫ রান করে দলটি। তাড়া করতে নেমে ৯ বল হাতে রেখে ৫ উইকেটে জয় নিশ্চিত করে স্কটল্যান্ড। জয়ের নায়ক রিচি বেরিংটন ও ম্যাচসেরা মাইকেল লিস্ক।

টস জিতে আগে ব্যাটিং করতে নেমে অধিনায়ক জেরহার্ড এরাসমাসের হাফ সেঞ্চুরির সঙ্গে নিকোলাস ডেভিনের ২০ ও জেন গ্রিনের ২৮ রানের ইনিংসে ৯ উইকেটে ১৫৫ রান তোলে নামিবিয়া। স্কটল্যান্ডের ব্র্যাড হুইল ৩টি এবং ব্র্যাড কারি ২টি উইকেট পকেটে পোরেন। একটি করে উইকেট শিকার করেন ক্রিস সোল, ক্রিস গ্রিভস ও লিস্ক।

জবাবে অগোছালো শুরু হয় স্কটল্যান্ডের। ১৫ বলে ৭ রান করে মানজে আউট হওয়ার পর মাইকেল জোন্স ২০ বলে ২৬ ও ব্রেন্ডন ম্যাকমুলেনে ১৭ বলে ১৯ রান করেন। চতুর্থ উইকেটে নেমে অধিনায়ক বেরিংটন ম্যাচের নিয়ন্ত্রণ নেন। তাকে সঙ্গ দেন মাইকেল লিস্ক। ৪ ছক্কায় ১৭ বলে ৩৫ রানের ইনিংসে দলকে জয়ের কাছাকাছি নিয়ে লিস্ক আউট হলেও ক্রিজে টিকে থাকেন বেরিংটন। ৩৫ বলে ২ ছক্কা ও ২ চারের মারে ৪৭ রানের দায়িত্বশীল ইনিংস খেলেই দলকে ৫ উইকেটের জয় উপহার দেন।

নামিবিয়ার অধিনায়ক এরাসমাস ২টি উইকেট তুলে নেন। একটি করে উইকেট পান রুবেন ট্রাম্পেলমান, তানজেনি লুঙ্গামেনি ও বার্নার্ড স্কলট্‌জ।

এই ম্যাচ শেষে ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিল হলো– ২ ম্যাচ খেলে ৩ পয়েন্ট পেয়ে গ্রুপশীর্ষে স্কটল্যান্ড। ১ ম্যাচ খেলে ২ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে অস্ট্রেলিয়া, ১ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে চারে ইংল্যান্ড। ২ ম্যাচে এক জয় ও এক হারে ২ পয়েন্ট নিয়ে তিনে নামিবিয়া আর দুই হারে একদম তলানিতে ওমান।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply