প্লাস্টিক বর্জ্য জমা দিলে মিলছে গাছ ও বই 

|

স্টাফ করেসপনডেন্ট, কুড়িগ্রাম:

কুড়িগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ছুঁড়ে ফেলা বা পরিত্যক্ত প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলছে গাছ ও বই উপহার। পরিবেশ দূষণ রোধ ও পরিবেশের সৌন্দর্য রক্ষায় এ উদ্যোগ নিয়েছে বেসরকারি ফাইট আনটিল লাইট ( ফুল) নামের একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার (৭ জুন) সকাল থেকে কুড়িগ্রামে তিনদিন ব্যাপী প্লাস্টিকের বিনিময়ে শহরের কলেজ মোড় এলাকায় গাছের চারা বিতরণ করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

জনসচেতনতা সৃষ্টির জন্য ‘পরিত্যাক্ত প্লাস্টিকের সামগ্রি জমা দিন গাছ ও বই উপহার নিন’ নামের এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুল কাদের। 

ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিয়ে উপহার পাওয়া নুর ইসলাম বলেন, প্লাস্টিকের বোতল যত্রতত্র পাওয়া যায়। এর বিনিময়ে বই ও গাছ উপহার পাবো তা কখনও ভাবিনি। অনেক ভালো লাগছে। এর মাধ্যমে সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ তৈরিতে উৎসাহিত হবে মানুষ।

সংগঠনের নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, রাস্তাঘাটে প্লাস্টিকসহ বিভিন্ন ধরনের বর্জ্য ফেলা হয়। এতে পরিবেশের সৌন্দর্য নষ্ট হচ্ছে। এসব বর্জ্য পরিষ্কারের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি হচ্ছে। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই সবার হাতে বই ও গাছ উপহার তুলে দেয়া হচ্ছে। এই কর্মসূচি পালনের মাধ্যমে আমাদের পরিবেশবান্ধব মন-মানসিকতার সৃষ্টি হচ্ছে। জনসচেতনতা ও বসবাসযোগ্য সুন্দর পরিবেশ তৈরিতে সবাইকে উৎসাহিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply