আজ ভারত-পাকিস্তান উত্তাপে মাতবে বিশ্ব, পরিসংখ্যান যা বলছে

|

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। রোববার (৯ জুন) রাত সাড়ে ৮টায় নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

শক্তি, সামর্থ্য, পরিসংখ্যানসহ সবকিছুর বিবেচনায় এই ম্যাচে ফেভারিট ভারত। অন্যদিকে এই ম্যাচ হারলে গ্রুপ পর্ব থেকে বাদ যাওয়ার শঙ্কায় থাকবে পাকিস্তান।

আয়ারল্যান্ডের বিপক্ষে দাপুটে জয় দিয়ে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করে ভারত। পাকিস্তানের বিপক্ষে ম্যাচতো বটেই, বিশ্বকাপ জয়ের দৌঁড়েও অন্যতম ফেভারিট ভারত।

আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল ভারত সব ডিপার্টমেন্টেই আছে দারুণ ছন্দে। নিঃসন্দেহে ভারতের বোলিং বিশ্বের অন্যতম সেরা। আর ব্যাট হাতে রোহিত, কোহলি, রিশব পন্থ, সূর্যকুমার যাদব, শিভম দুবে, হার্দিক পান্ডিয়ার মধ্যে যেকোনো দুই-তিন জন রান পেলে পাকিস্তানের বিপক্ষে দাপট দেখাতে পারে ভারত।

অন্যদিকে, পাকিস্তানের বিশ্বকাপ অভিযান শুরু হয়েছে দুঃস্বপ্নের মতো। র‍্যাঙ্কিংয়ের ৬ নম্বর দলটি নিজেদের প্রথম ম্যাচে সুপার ওভারে হেরে বসেছে সহযোগী দেশ যুক্তরাষ্ট্রের কাছে। তাই, ভারতের বিপক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটিতে জয় পাওয়া, বাবরদের সুপার এইটে যাওয়ার জন্য খুব বেশি জরুরি।

পরিসংখ্যানে ভারতের চেয়ে পিছিয়ে রয়েছে পাকিস্তান। অতিতের ১২ দেখাতে ভারত জিতেছে ৯টি আর ৩টিতে জয় পেয়েছে পাকিস্তান। তবে, পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে ভারতের যে একক আধিপত্য, তা কিন্তু নেই টি টোয়েন্টিতে।

২০২১ বিশ্বকাপে ভারতকে প্রথমবার বিশ্বমঞ্চে হারায় পাকিস্তান। তিন জয়ের মধ্যে সব শেষ ২০২২ এশিয়া কাপে জয় পায় পাকিস্তান। এই দুই জয় নিশ্চিত ভাবে আত্মবিশ্বাসী করবে পাকিস্তানকে। ভারতকে হারাতে হলে পাকিস্তানের মূল অস্ত্র হবে বোলিং। শাহিন আফ্রিদি, আমির, হারিস রউফরা সেরাটা দিতে পারলে ভারতের রানের লাগাম টেনে ধরা সম্ভব।

দুই দলের বোলিং শক্তিও খুব কাছাকাছি। বুমরাহ, সিরাজ, আরশদিপদের সাথে আছে জাদেজা, আক্সার প্যাটেল, কুলদিপ জাদবেন মতো স্পিনার। তিন ডিপার্টমেন্টের মধ্যে ফিল্ডিংয়ে পাকিস্তানের চেয়ে ঢের এগিয়ে ভারত।

পাকিস্তানের ফিল্ডিং খুব সাধারণ মানের। দুই দলের ব্যাটিং তুলনা করলেও এগিয়ে ভারত। বাবর রিজওয়ানরা নিয়মিত রান পেলেও গতি খুব মন্থর। আবার স্ট্রাইকেটের বিবেচনায় অনেক এগিয়ে রোহিত, কোহলিরা।

এদিকে, বিশ্বকাপের হাইভোল্টেজ এই ম্যাচের জন্য টিকিটের মূল্য আকাশচুম্বী। তিন ক্যাটাগরিতে টিকিট বিক্রি করেছে আইসিসি। সবচেয়ে বেশি যে টিকিটের দাম, সেটি ১০ হাজার ডলার। বাংলাদেশী টাকায় প্রায় ১২ লাখ টাকা। আর সর্বনিম্ন টিকিটের মূল্য ২৫০০ ডলার, সেটাও প্রায় ৩০ হাজার টাকা সমমূল্যের।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply