কোটি ভক্তের চাপ কতটা অনুভব করছেন কোহলি-বাবররা?

|

টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম হাইভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচ আজ। এই ম্যাচ ঘিরে ভক্তদের উত্তেজনা যেমন তুঙ্গে থাকে, তেমনি আলাদা চাপ কাজ করে ক্রিকেটারদের মধ্যেও। সেই চাপ আদতে কতটা, তা তারা জানিয়েছেন ইএসপিএন ক্রিকইনফোকে।

পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান বলছেন, সবাই সব ম্যাচ দেখে না। কেউ অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ দেখে। কেউ দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড। কিন্তু যখন ভারত-পাকিস্তান ম্যাচ হয়, তখন সারা পৃথিবী সে ম্যাচের দিকে তাকিয়ে থাকে। তাই চাপ তো দু’দেশের ক্রিকেটারদের ওপরই থাকে।

পাকিস্তান পেসার শাহিন আফ্রিদি জানিয়েছেন, ছোটবেলায় ভারত-পাকিস্তান ম্যাচের দিন স্কুল ছুটি নিতেন। এখন নিজেরা যখন পাকিস্তানের হয়ে খেলছেন, তখন একটু বাড়তি উন্মাদনা তো কাজ করছেই। আশা করেছেন, খুব ভালো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে।

পাকিস্তান অধিনায়ক বাবর আজমও ভারত-পাকিস্তান ম্যাচকে ‘বিগ ম্যাচ’ বলছেন। উপভোগ করে ভারতের বিরুদ্ধে সেরা খেলা খেলতে চান তিনি।

এদিকে, ভারতীয় ক্রিকেটারও এই ম্যাচ ঘিরে আলাদা প্রস্তুতি নিয়ে রেখেছেন। স্পিনার কুলদিপ যাদবের মতে, যেহেতু আইসিসি’র টুর্নামেন্ট ছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ হয় না, তাই দর্শকদের একটা আলাদা প্রত্যাশা থাকে। ক্যারিয়ারের শুরুর দিকে এমন ম্যাচে অনেক চাপ অনুভব হতো। এখন ওতটা আর অনুভব করেন না।

ভাইস ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়াও স্বীকার করছেন, দর্শকদের একটা চাপ থাকে। তবে তিনি জানান, এমন ম্যাচের আগে তিনি নিজেকে সবকিছু থেকে আলাদা করে ফেলেন। শুধু ফোকাসে থাকে খেলাটা। যখন ব্যাট বা বল করেন না, তখন মাঠের পুরো আয়োজনটা উপভোগ করেন বলেও জানান।

উইকেট কিপার-ব্যাটার রিশভ পান্টও এই ম্যাচে আলাদা চাপ থাকে বলে জানিয়েছেন। বলেছেন, এমন একটা দেশের সঙ্গে খেলা, যেখানে লাখো-কোটি দর্শকের আবেগ কাজ করে। যা ছুঁয়ে যায় প্রতিটা ক্রিকেটারকেও।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply