মোদির মন্ত্রিসভায় ফিরতে পারেন জেপি নাড্ডা, আলোচনায় আরও যারা

|

টানা তৃতীয় বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) তার সঙ্গেই শপথ নেয়ার কথা বেশ কয়েকজন পূর্ণমন্ত্রী ও প্রতিমন্ত্রীর। এবার এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাই সরকার গড়তে এনডিএ’র শরিক দলগুলোর ওপর অনেকাংশেই নির্ভর করতে হচ্ছে গেরুয়া শিবিরকে। তবে একাধিক ভারতীয় গণমাধ্যমের খবরে এসেছে সাংগঠনিক দায়িত্ব থেকে আবারও মন্ত্রিসভায় দেখা যেতে পারে দলটির সভাপতি জে পি নাড্ডাকে। শপথের দিন সকালে এনডিএ নেতাদের চা-চক্রে হাজির ছিলেন নাড্ডা।

মোদির মন্ত্রিসভায় আরও থাকতে পারেন সবশেষ মন্ত্রিসভার বেশ কয়েকজন পরিচিত মুখও। রাজনাথ সিং, অমিত শাহ, নির্মলা সীতারমন, পীযূষ গয়াল, এস জয়শঙ্করের নাম শোনা যাচ্ছে বেশ জোরালোভাবে। মন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন তিন সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান (মধ্যপ্রদেশ), মনোহরলাল খট্টর (হরিয়ানা) এবং বাসবরাজ বোম্মাই (কর্নাটক)।

বিজেপি থেকে মন্ত্রিসভায় আরও জায়গা পেতে পারেন আসামের সাবেক মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, কেরালার একমাত্র বিজেপি এমপি সুরেশ গোপী, নিতিন গডকড়ী, ধর্মেন্দ্র প্রধান, প্রহ্লাদ জোশী, অশ্বিনী বৈষ্ণব, জ্যোতিরাদিত্য শিন্ডে, কিরেন রিজিজু, পশ্চিমবঙ্গ বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

অপরদিকে একটি পূর্ণমন্ত্রী এবং একটি প্রতিমন্ত্রীর পদ পেতে পারে চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টি। এছাড়া জেডিএস থেকে মন্ত্রী হতে পারেন সাবেক প্রধানমন্ত্রী দেবগৌড়ার পুত্র এইচডি কুমারস্বামী। এই দুই দল থেকে এনডিএ আসন পেয়েছে ২৮টি।

উল্লেখ্য, এনডিএ জোটের অন্য দলগুলো থেকেও মন্ত্রিসভায় দেখা যেতে পারে একাধিক নেতাকে। এদের মধ্যে রাষ্ট্রীয় লোকদলের জয়ন্ত চৌধুরী, লোক জনশক্তি পার্টির আরভির চিরাগ পাসওয়ান, শিবসেনার প্রতাপ রাও যাদব, হিন্দুস্তানি আম মোর্চার জিতন রাম মাঞ্জি, অল ঝাড়খন্ড স্টুডেন্ট ইউনিয়নের চন্দ্র প্রকাশ চৌধুরী, রাষ্ট্রীয় সমাজ পক্ষের রামদাস আঠাওয়ালে রয়েছেন আলোচনায়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply