‘আনপ্রেডিক্টেবল পাকিস্তান’ বলেই সতর্ক ভারত

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সঙ্গে আনপ্রেডিক্টেবল নামটা একে অপরের পরিপূরক বলা যায়। বড় মঞ্চে নিজেদের দিনে যেমনি যে কাউকে হারিয়ে দিতে পারে দলটি। আবার এমন ম্যাচে হেরে বসে, যা ম্যাচ শুরুর আগে কেউ কল্পনাও করতে পারে না। চলমান বিশ্বকাপেও একই অঘটনের জন্ম দিয়ে বিশ্বকাপ শুরু করেছে পাকিস্তান। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হেরে বসেছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। তবে এমন অঘটন ঘটানোর পরও পাকিস্তান যে ঘুরে দাঁড়াতে পারে তা বেশ ভালোই জানা আছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার।

রোববার (৯ জুন) নিউইয়র্কের নাসাউ কাউন্টিতে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে এবারের বিশ্বকাপে শুভসূচনা করে ভারত। সুপার এইটে ওঠার ক্ষেত্রে পাকিস্তান পড়ে গেছে কোণঠাসা অবস্থায়। তবে যে পাকিস্তানের নামের পাশে ‘আনপ্রেডিক্টেবল’ তকমা, তারা কখন যে কী করে ফেলবে বলা মুশকিল। অতীতেও আইসিসি ইভেন্টগুলোতে বারবার চমক দেখিয়েছে এশিয়ার দলটি। চিরপ্রতিদ্বন্দ্বীরা যে এমন ‘ম্যাজিক’ আবারও দেখাতে পারে, তা মনে করিয়ে দিয়েছেন রোহিত।

ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভারতীয় অধিনায়ক বলেন, টি-টোয়েন্টি ক্রিকেটে বিশেষ বৈশিষ্ট্য এটা। যেকোনো কিছু হতে পারে। এমনকি গত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান হেরেছে জিম্বাবুয়ের কাছে। তবে পাকিস্তান শেষ পর্যন্ত ফাইনাল খেলেছে। যদি প্রতিপক্ষ শেষ ম্যাচ হেরে যায়, তার মানে এই নয় যে তারা আবারও হারবে বা বাজে খেলবে। তাদের ভুল থেকে অবশ্যই শিক্ষা নেবে।

ভারত-পাকিস্তানের আজকের ম্যাচটি হবে নিউইয়র্কে, যে মাঠে আগে দুটি ম্যাচ খেলেছে ভারত। বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলার আগে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের সঙ্গে খেলেছিল তারা। তবে পাকিস্তান এখানে কোনো ম্যাচ খেলেনি, যুক্তরাষ্ট্রের বিপক্ষে তারা খেলেছিল ডালাসে। এটা ভারতকে এগিয়ে রাখবে বলে মানেন না রোহিত।

এ প্রসঙ্গে রোহিত বলেন, নিউইয়র্কে কন্ডিশন ও সুযোগ দুই দলের জন্যই একই থাকবে। আমরা এখানে ছয় থেকে সাত দিন ধরে আছি, এটা আমাদের ঘরের মাঠ নয়। যে দল ভালো খেলবে, তারা জিতবে। কে নিউইয়র্কে আগে এসেছে, সেটি বিষয় নয়। আমরা জানি না, উইকেট কেমন হবে।

নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে হবে ভারত-পাকিস্তান ম্যাচ। যেই মাঠের পিচ নিয়ে আছে বিতর্ক। এখানে ম্যাড়ম্যাড়ে ম্যাচ হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তবে সে সব নিয়ে ভাবতে চান না রোহিত। নিজেদের শক্তির দিকে মনোযোগ দিয়ে ম্যাচ জয় চান তিনি।

রোহিত বলেন, পিচ কেমন, প্রতিপক্ষ কে, এসব খুব বেশি বিবেচ্য নয়। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলতে চাই। পাকিস্তানের বিপক্ষে খেলার আগে আমাদের কিছু আলোচনা হয়েছে এই ম্যাচ নিয়ে। আমরা সেই অনুযায়ী খেলার চেষ্টা করব। আমাদের দলের সবাই অভিজ্ঞ। তাদের কাছ থেকে সেরাটাই চাইব।

টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তানের চেয়ে ঢের এগিয়ে ভারত। এখনো পর্যন্ত ১২ বারের দেখায় ভারত জিতেছে ৯ ম্যাচ। ৩ ম্যাচ জিতেছে পাকিস্তান। যার মধ্যে রয়েছে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের ১০ উইকেটের জয়। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের টুর্নামেন্টে এটাই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পাকিস্তানের একমাত্র জয়। বিশ্বকাপে সাতবারের দেখায় ভারত জিতেছে ৬ ম্যাচ। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply